জাতীয়
 প্রতিদিন ১৩০ রোহিঙ্গা শিশু জন্ম নেবে আশ্রয় কেন্দ্রে

হলি টাইমস রিপোর্ট :

আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বলছে, বাংলাদেশে ২০১৮ সালে ৪৮ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নেবে।

সংস্থাটি আশঙ্কা করছে, অস্থায়ী ক্যাম্পে জন্ম হতে যাওয়া এই নবজাতকদের একটি বড় অংশ বিভিন্ন রোগ ও পুষ্টিহীনতার ফলে মারা যেতে পারে।

এই বিরাট সংখ্যক শিশুর জন্ম প্রক্রিয়া, স্বাস্থ্য এবং পুষ্টি মোকাবেলা করা বাংলাদেশে কর্তৃপক্ষের জন্যে বড় ধরনের চ্যালেঞ্জ।

গত বছরের অগাস্টের শেষ থেকে মিয়ানমারে সেনাবাহিনীর হত্যা ও নিপীড়নের মুখে সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা এখন প্রায় সাত লাখের কাছে। এদের মধ্যে বড় অংশটি নারী ও শিশু।

সেভ দ্য চিলড্রেন বলছে, রোহিঙ্গা ক্যাম্পে এবছর প্রতিদিন গড়ে কমপক্ষে ১৩০টি শিশু জন্ম নেবে।

কক্সবাজারে সংস্থাটির কর্মকর্তা ওলি চৌধুরী বলছেন, জনসংখ্যা এবং সন্তান জন্মদানের হারসহ কিছু বিষয় বিবেচনায় নিয়ে তারা শিশু জন্মের এই হিসাব করেছেন। খবর বিবিসির।

"এখানে গর্ভবতী নারীর সংখ্যা এবং প্রতি ঘরে কতো মানুষ বাস করে, সেটিও আমাদের একটি বিবেচনা ছিল। কারণ প্রায় দশ লাখের মতো রোহিঙ্গা আছে, তাদের মধ্যে ৭০ শতাংশই নারী। এদের মধ্যে প্রজননক্ষম মানুষের সংখ্যা বিচার করলে, সহজেই বলা যায় যে এ বছর প্রায় ৫০ হাজার শিশু জন্ম নেবে।"

মাত্র কয়েক মাসের মধ্যে বাংলাদেশে বিপুল একটি জনগোষ্ঠীর খাদ্য, বাসস্থান এবং চিকিৎসাসহ সব ধরনের দায়িত্ব নিতে হয়েছে কর্তৃপক্ষকে।

 
 শহীদ বুদ্ধিজীবী দিবস  উপলক্ষে মাগফিরাত কামনা , মিলাদ ও মুনাজাত

হলি টাইমস রিপোর্ট :

শহীদ বুদ্ধিজীবী দিবস  উপলক্ষে আজ  সকাল ১০.০০ টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পবিত্র কুরআনখানী, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় দেশের জন্য আত্মদানকারী শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। মিলাদ ও মুনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ এহসানুল হক।

 

Contact For add

বিমানের একটি অংশ খুলে গাড়ির উপর আঁছড়ে পড়লো

হলি  টাইমস রিপোর্ট :

বিমান বন্দর থেকে উড্ডয়নের আগে সবকিছুই ঠিকঠাক ছিল বিমানটির।

কিন্তু উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই দেখা দিল বিপত্তি। হঠাৎ করেই বিমানের পাখা থেকে একটি অংশ খুলে পড়লো। সেটি গিয়ে একটি গাড়ির ছাদে উপর আঘাত। করে ।

ঘটনাটি ঘটেছে কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইন্সে। বিমানটি তখন জাপানের ওসাকা বিমান বন্দর থেকে উড্ডয়ন করছিল। এর গন্তব্য ছিল নেদারল্যান্ডসের আমস্টারডাম যাচ্ছিল।

কর্মকর্তারা বলছেন বিমানটি সবেমাত্র ৬৫০০ ফুট উচ্চতায় উঠেছিল। তখনই ঘটে এ বিপত্তি।

 
কার্টুন এঁকে বার্মায় রোহিঙ্গা বিরোধী প্রচারণা

হলি টাইমস রিপোর্ট :

মিয়ানমারের ভেতরে সে দেশের কার্টুনিস্টরা রোহিঙ্গা মুসলমানদের লক্ষ্য করে যেসব কার্টুন আঁকছে সেগুলো দ্রুত সামাজিক যোগের মাধ্যমে ছড়িয়ে পড়ছে।

রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বজুড়ে যে ধরনের উদ্বেগ প্রকাশ করা হচ্ছে, মিয়ানমারের ভেতরকার মনোভাব সেটির পুরোপুরি বিপরীত।

বার্তা সংস্থা এএফপি বলছে, মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে যেসব কার্টুনিস্ট জনপ্রিয়তা পেয়েছিলেন, তারা এখন রোহিঙ্গাদের লক্ষ্য করে নানা ধরনের বিদ্রুপাত্ন কার্টুন আঁকছে।

এর মধ্যে যে কার্টুনটি সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেক প্রচার হয়েছে সেটির শিরোনাম হচ্ছে, 'কুমিরের কান্না'। খবর বিবিসির।

 
Place for Advertizement
অনুমোদন পেল পুলিশের এন্টি টেররিজম ইউনিট

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশ পুলিশের নতুন ইউনিট হিসেবে অনুমোদন পেল এন্টি টেররিজম ইউনিট। এই ইউনিটের সাংগঠনিক কাঠামো গঠন এবং কার্যক্রম পরিচালনার জন্য ৫৮১টি নতুন পদ সৃজন করা হয়েছে। এর মধ্যে ৩১ টি ক্যাডারপদ এবং ৫৫০টি  পদ অস্থায়ীভাবে সৃজন করা হয়েছে। এই ৫৮১টি পদের মধ্যে রয়েছে:

 
অপরাধ নিয়ন্ত্রনে প্রথমে দরকার পুলিশের সক্ষমতা বৃদ্ধি

হলি টাইমস রিপোর্ট :

অপরাধ নিয়ন্ত্রনে সবচেয়ে প্রথমে দরকার পুলিশের সক্ষমতা বৃদ্ধি। মোবিলিটি বাড়ানোর মাধ্যমে আমরা অপরাধীর উপর কার্যত নিয়ন্ত্রন এনেছি বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।

পুলিশের সক্ষমতা বৃদ্ধিতে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) এর গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন তিনি।

 
Place for Advertizement
রোহিঙ্গা ক্যাম্পের বাইরে বেরুলে গ্রেপ্তার: আইজিপি

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশে কক্সবাজার এলাকায় রোহিঙ্গাদের জন্য নির্ধারিত আশ্রয় শিবিরের বাইরে বেরুলে তাদের গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন, পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক।

 
আবাসিক হোটেলগুলোকে ৮ দফা মানতে কঠোর নির্দেশনা ডিএমপির

হলি টাইমস রিপোর্ট :

নিরাপত্তা জোরদার করতে রাজধানীর আবাসিক হোটেলগুলোকে ৮ দফা নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গত ১৫ আগস্ট পান্থপথের হোটেল অলিও ইন্টারন্যাশনালে জঙ্গিবিরোধী অভিযানের পর এই নির্দেশনা দেওয়া হয়। ওই অভিযানে এক জঙ্গি

আত্মঘাতী হন।

 নির্দেশনার ব্যাপারে জানতে চাইলে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া প্রথম আলোকে বলেন, অতিথি (বোর্ডার) রাখার ক্ষেত্রে আবাসিক হোটেলগুলোকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, তা মানতে হবে। না মানলে হোটেলমালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ডিএমপি কমিশনারের নির্দেশনা-সংবলিত চিঠি ইতিপূর্বে আবাসিক হোটেলগুলোকে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট থানার ওসিরা।

 
Feature Right News Image
বিজয় দিবসে ৩০ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেবে ভারত
Feature Right News Image
ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে রংপুরের হিন্দু গ্রামে হামলা, নিহত ১
Place for Advertizement
মিয়ানমারকে চাপ দিন : অস্ট্রেলিয়াকে তোফায়েল
মিয়ানমারকে চাপ দিন : অস্ট্রেলিয়াকে তোফায়েল
আলামত নষ্টের অভিযোগে দুদক কর্মকর্তা সাময়িক বরখাস্ত
আলামত নষ্টের অভিযোগে দুদক কর্মকর্তা সাময়িক বরখাস্ত
Place for Advertizement
Place for Advertizement
আজ ময়েজউদ্দিনের ৩৩তম মৃত্যুবার্ষিকী
আজ ময়েজউদ্দিনের ৩৩তম মৃত্যুবার্ষিকী
যেভাবে হামলার মুখে পড়েছে বাংলাদেশী সেনারা
যেভাবে হামলার মুখে পড়েছে বাংলাদেশী সেনারা