ভ্রমন
 ঘুরে আসুন লিটল আন্দামান

হলি ডেস্ক :

আশমানী নীল গাঢ় হয়ে ধরা দিয়েছে চোখের তারায়। তাকে ছুঁতে পারছি মন দিয়ে। সে-ও কেমন বশ মেনেছে পর্যটকদের যাদুটোনায়। ছুড়ে ফেলে সব শরীরী লজ্জা প্রকৃতিও নেশায় বুঁদ। প্রতিটি পর্যটকও যেন প্রকৃতিকে আপন করে নিয়েছে আলেয়ার মায়াটানে। দ্বিতীয় পর্বের ভ্রমণসূচি আয়তনে বড়। প্রথম পর্বের সঙ্গে জুড়তে হবে আরও কয়েকটি দিন। তাই সময় আর অর্থ, দু’য়েরই জোগান চাই পর্যাপ্ত। প্রথম পর্বের বিস্তারিত বিবৃতিগুলি এখানে আর দু’বার করে বলার অবকাশ নেই। তাই সোজা ঘোরার কথায় চলে আসি।

 
 ঈদে ইউএস-বাংলার অতিরিক্ত ফ্লাইট

হলি টাইমস রিপোর্ট :

ঈদুল আজহায় ঘরমুখো যাত্রীদের জন্য অভ্যন্তরীণ বিভিন্ন গন্তব্যে নির্দিষ্ট ফ্লাইট ছাড়াও অতিরিক্ত ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইনস। সেই সঙ্গে ভাড়ার উপর আকর্ষণীয় মূল্যহ্রাস ঘোষণা করা হয়েছে।ঢাকা থেকে যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী রুটে এই অতিরিক্ত ফ্লাইট চালাবে এয়ারলাইনসটি। এছাড়া ঈদের পরে কর্মক্ষেত্রে যোগদানে যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী থেকে ঢাকায় আসায় জন্যও অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা করেছে ইউএস-বাংলা।

 
বাগেরহাটে পর্যটন ও বিনোদন কেন্দ্রে উপচেপড়া ভিড়

হলি টাইমস রিপোর্ট :

ঈদের ছুটিতে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ, ঘোড়া দিঘি, খানজাহান (র:)`র মাজার, সুন্দরবন রির্সোট ও পৌর বিনোদন পার্কে জড়ো হয়েছে হাজারো মানুষ। বাগেরহাট জেলা ছাড়াও অন্যান্য জেলা থেকেও অনেকেই এসেছেন খানজাহানের পুরাকৃর্তি দেখতে। ঈদের পর দুইদিন ধরে থেমে থেমে কয়েক পশলা বৃষ্টি হলেও পরিবারের সদস্যদে নিয়ে বাগেরহাটের বিভিন্ন বিনোদন কেন্দ্রে বের হয়েছে নঅসংখ্য মানুষ।

 

বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ, খানজাহানের মাজার ও সুন্দরবনে বছর জুড়েই পর্যটকদের আনাগোনা থাকে। তবে ঈদের ছুটিতে বাগেরহাটের বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীর সংখ্যা কয়েক গুণ বেড়ে গেছে।

 
পর্যটন কেন্দ্রগুলোতে ভিড় থাকলেও সুযোগ-সুবিধা নেই

হলি টাইমস রিপোর্ট :

ঈদের ছুটি উপলক্ষে কক্সবাজারসহ পর্যটন কেন্দ্রগুলোতে এখন দেশীয় পর্যটকদের উপচে পড়া ভিড়। ঈদ উদযাপনের পর বহু মানুষ পরিবার পরিজন নিয়ে ছুটে গেছেন এসব এলাকায়।

কক্সবাজারে পর্যটনকেন্দ্রগুলোতে কতটুকু নিরাপদ পর্যটকরা? বেড়ানোকে আনন্দময় করতে সুযোগ সুবিধাই বা কতটা আছে?

এ নিয়েই কথা বলেছিলাম নানা জায়গায় বেড়াতে যাওয়া কয়েকজনের সাথে।

পেশায় চিকিৎসক রাজশ্রী দাশ এ মূহুর্তে পরিবার নিয়ে কক্সবাজারে। সৈকতে সময় কাটানোর পাশাপাশি ঘুরেছেন আশপাশের কিছু এলাকাতেও। এখন অবস্থান করছেন সৈকতের কাছেই একটি হোটেলে।

 
Place for Advertizement
প্রাকৃতিক দূর্যোগের প্রভাব পর্যটন ব্যবসায়

হলি টাইমস রিপোর্ট :

বিশ্বের দীর্ঘতম সৈকত নগরী কক্সবাজারের পর্যটন ব্যবসা চাঙ্গা করে ঈদের ছুটি। চাঁদরাত থেকে অন্তত অনুমিত ছুটির দিন পর্যন্ত চলমান থাকে এ ব্যবসা। কিন্তু এবার ওই চিত্রের ব্যতিক্রম ঘটতে পারে এমনটাই মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা। পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পাহাড়ধস, অতিবৃষ্টি, বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে ভ্রমণ পিপাসুরা বেড়াতে আসছে না।

 

প্রকৃতিক দূর্যোগের আগে ঈদ ও সপ্তাহিক ছুটি মিলিয়ে নয়দিন ছুটি হওয়ার প্রচারণা পাবার পর সৈকত নগরীর বেশ কিছু হোটেল সপ্তাহের জন্য আগাম বুকিং হয়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত পূর্বের নিয়মে তিনদিন ছুটি ও বর্ষার তীব্রতা থাকায় অনেক হোটেলে বুকিং বাতিল হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 
বর্ষায় অপরূপ বান্দরবান

হলি টাইমস রিপোর্ট :

গত কয়েক মাসে আগেও পাহাড় ছিল রুক্ষ। ছিল না সবুজের সমারোহ। কাঠফাটা রোদে যেন প্রাণ যায় যায় অবস্থা। আর সেই দগ্ধ রোদে এক চিলতি বৃষ্টি যেন প্রাণ সঞ্চার করে সবার। রুক্ষতাকে কাঁটিয়ে ঝুম বর্ষায় পাহাড়গুলোর প্রকৃতির রুপ ধারণ করে অন্যরকম। চারপাশ পরিণত হয় সবুজে। চোখ বুলাতেই দেখা যাবে সবুজের সমারোহ। আর শোনা যাবে পাখির কিচির মিচির, ঝর্ণার কলতান, দেখা মিলবে রংবাহারি প্রজাপতির আনাগোনা। মুহূর্তেই রোদ আর বৃষ্টি খেলায় মেতে থাকে পাহাড়। পথে পথে যেতে যেতে দেখা মিলবে পাহাড়ের নান্দনিক সৌন্দর্য। পাহাড়ের আঁকা-বাঁকা রাস্তা আপনাকে নিয়ে যাবে উঁচু পাহাড়ে।

 
Place for Advertizement
ঘুরে আসুন সাজেক।

হলি টাইমস ডেস্ক ;

সাজেক রাংগামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন সাজেক আয়তনে বিশাল, বাংলাদেশের অনেক উপজেলার চেয়েও আয়তনে বড়। এটির অবস্থান খাগড়াছড়ি জেলা থেকে উত্তর-পুর্ব দিকে। মুল সাজেক বলতে যে স্থানকে বুঝায় সেটি হলো ‘রুইলুই’ এবং ‘কংলাক’ নামের দুটি বসতি, স্থানীয় ভাষায় ’পাড়া’।

 
প্রতারিত হলে পর্যটকদের করণীয়

হলি টাইমস রিপোর্ট :

ভ্রমণ পিপাসুদের কাছে আমাদের দেশের পর্যটন কেন্দ্রগুলো অনেক সময় ভীতির কারণ হলেও দিন দিন এর পরিবর্তন ঘটছে। এখন পর্যটকদের আস্থার কেন্দ্রবিন্দু হয়ে উঠছে পর্যটক পুলিশ। বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া পর্যটকদের নিরাপত্তা দেয়ার পাশাপাশি নানা প্রতারণা থেকেও রক্ষা করছে পর্যটন পুলিশ। কিন্তু অনেকেই জানেন না প্রতারিত হলে কি করবেন। এজন্য বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে পর্যটন পুলিশ।

কক্সবাজারে প্রফেশনাল এক ফটোগ্রাফারকে প্রতারণার জন্য গত বুধবার শাস্তি দেয়া হয়েছে। অন্যদিকে সোমবার কক্সবাজারে প্রতারকের কাছ থেকে মোবাইল ফোন উদ্ধার করে তা ফেরত দেয়া হয়।

 
Feature Right News Image
ঢাকা-কুয়ালালামপুর রুটে এয়ার এশিয়ার শীতকালীন ছাড়
Feature Right News Image
বহুতল বিশিষ্ট হ্রদ যেখানে
Place for Advertizement
কাঠমণ্ডু অবস্থান করছে পর্বতারোহী দল
কাঠমণ্ডু অবস্থান করছে পর্বতারোহী দল
আরব আমিরাতের সঙ্গে বিমানের ফ্রিকোয়েন্সি ও রুট সুবিধার চুক্তি সই
আরব আমিরাতের সঙ্গে বিমানের ফ্রিকোয়েন্সি ও রুট সুবিধার চুক্তি সই
Place for Advertizement
Place for Advertizement
ইউএস-বাংলার নতুন গন্তব্য মধ্যপ্রাচ্যের দোহা
ইউএস-বাংলার নতুন গন্তব্য মধ্যপ্রাচ্যের দোহা
আজ বিশ্ব পর্যটন দিবস
আজ বিশ্ব পর্যটন দিবস