অন্যান্য
 দেশে নারীদের মধ্যে ডায়াবেটিস বাড়ছে কেন

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বলছে, বর্তমানে ৩৫ লাখের বেশি নারী ডায়াবেটিসে আক্রান্ত। সংস্থাটি বলছে, এ সংখ্যা ক্রমেই বাড়ছে। এর মধ্যে একটি বড় অংশের নারীরাই সন্তান জন্মদানের জন্য সক্ষম অবস্থায় এ রোগে আক্রান্ত হন।

কিন্তু রোগটি নিয়ে নারীদের মধ্যে সচেতনতা কতটা রয়েছে? আর রোগ চিহ্নিত হবার পর চিকিৎসাই বা তারা কতটা পান?

মঙ্গলবার দুপুরের দিকে ঢাকার শাহবাগে বারডেম জেনারেল হাসপাতালের আউটডোরে গিয়ে দেখা হয় পুরানো ঢাকার বাসিন্দা সুফিয়া বেগম। পঞ্চাশের ওপর বয়স, বলছিলেন গত ১৪ বছর ধরে এখানে চিকিৎসা নিচ্ছেন। ২০০২ সালে যখন রোগ ধরা পড়ার দু বছর আগ থেকে তিনি উপসর্গে ভুগছিলেন।

 
 ভীন গ্রহের মানুষ কোথায় থাকে  তা জানা গেছে

হলি ডেস্ক :

ভিন গ্রহীরা নাকি থাকে সুপার আর্থে। পৃথিবীর মতই দেখতে সেই গ্রহ। পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরের সেই গ্রহের নাম রেখেছেন বিজ্ঞানীরা কেটু–১৮বি। কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী অনুসন্ধান করে বের করেছেন গ্রহটিকে। পাথুরে জমির লাল রঙের বড় গ্রহটিতে নাকি অনায়াসেই বেড়ে উঠতে পারে প্রাণ। এমনই দাবি বিজ্ঞানীদের।

 

Contact For add

স্মার্ট কনডম মেপে দেবে আপনার দক্ষতা

হলি ডেস্ক :

স্মার্টফোন শুনেছেন, স্মার্ট ওয়াচ বা গুগল গ্লাসের মতো স্মার্ট চশমার কথাও শুনেছেন। কিন্তু স্মার্ট কন্ডোম?‌ হ্যাঁ অবিশ্বাস্য মনে হলেও সত্যি। শুধু তাই নয়, এই স্মার্ট কন্ডোম ব্যবহার করলে, কন্ডোমই আপনাকে বলে দেবে, আপনি বিছানায় কতোটা দক্ষ। আগামী বছরের মাঝামাঝি থেকে বাজারে পাওয়া যাবে এই কন্ডোম। এই কন্ডোমই বলে দেবে বিছানায় আপনি কতটা দক্ষ!‌ খবর আজকাল পক্রিকার।

 
গাজর ভেবে দামী গাড়ী খেয়ে ফেলল গাঁধা

হলি রিপোর্ট :

জার্মানিতে একটি দামী স্পোর্টস কারের একজন মালিক একটি গাধার বিরুদ্ধে মামলা করেছেন এবং এতে জয়লাভ করেছেন।

মার্কাস জাহ্ন নামের এই লোক গত বছর সেপ্টেম্বর মাসে তার বহুমূল্য ম্যাকলারেন স্পাইডার স্পোর্টস কারটি ভোগেলসবার্গ শহরের একটি আস্তাবলের কাছে পার্ক করেন।

ফিরে এসে তিনি দেখেন যে গাড়ির পেছন দিকের অংশটি কেউ চিবিয়ে খেয়ে ফেলার চেষ্টা করেছে।

খোঁজখবর নিয়ে তিনি বুঝতে পারেন যে এই কাজটি ছিল ঐ আস্তাবলের ভাইটাস নামের এক ক্ষুধার্ত গাধার।

স্থানীয় পুলিশের ধারণা, কমলা রঙের গাড়িটিকে ঐ গাধা একটি বিশাল গাজর বলে ভুল করে থাকতে পারে। খবর বিবিসির।

 
Place for Advertizement
পাকিস্তানের যে দ্বিপের বাসিন্দা কেবল কুকুর

হলি টাইমস রিপোর্ট :

পাকিস্তানের করাচীর উপকূলীয় এক দ্বীপে অনেক বছর ধরে বাস করছে কিছু মালিকবিহীন কুকুর। যাদের কারণে দ্বীপের নাম হয়েছে ডগ আইল্যান্ড বা কুকুর দ্বীপ।

দ্বীপটিতে এখনো জনবসতি গড়ে ওঠেনি। অস্থায়ী ভিত্তিতেও কেউ সেখানে থাকে না। এর বাসিন্দা কেবল কুকুরগুলো।

উপকূলের কাছে দ্বীপটিতে দিনভর ঘুরে বেড়ায় কুকুরগুলো। সেখানে নিয়মিত মাছ ধরেন এমন জেলেরা কুকুরগুলোর দেখাশোনা করেন।

এদের একজন মুনির বলছেন, কুকুরগুলোর দেখভাল করার কেউ নেই বলে তিনি প্রায়ই ওদের দেখাশোনা করেন।

চারিদিকে কেবল লবণাক্ত পানি, ফলে এরা খাওয়া বা পান করার জন্য কিছুই পায়না। দ্বীপে মানুষের আগমন টের পেলে কুকুরগুলো দল বেধে কাছে আসে খাবারের আশায়।

কুকুরগুলো কিভাবে প্রথম এ দ্বীপে এসেছিলো, তা পরিষ্কার জানা যায়না। তবে স্থানীয় জেলেরা বলছেন বেশ কয়েক দশক ধরেই এ দ্বীপে তারা কুকুরের দল ঘুরে বেড়াতে দেখছেন। খবর বিবিসির।

কেউ কেউ বলেন এগুলো আসলে বিদেশী নাবিকদের ছেড়ে দেয়া কুকুর। আবার কেউ কেউ বলেন শহর কর্তৃপক্ষ বিভিন্ন স্থান থেকে বেওয়ারিশ কুকুর ধরে এ দ্বীপে ফেলে যায় রাতের অন্ধকারে।

 
কুকুরের মাপের টিকটিকি !

হলি টাইমস রিপোর্ট :

তিন জনের মধ্যে প্রচণ্ড দোস্তি। সারা ক্ষণই সে ওঁদের দু’জনের কারও না কারও বুকে, পিঠে, কাঁধে চড়ে সময় কাটাচ্ছে। শুধু বাড়িতে নয়, বাইরে গেলেও পিছু ধরে সে। কখনও বাস্কেটে বসে, কখনও কোলে চড়ে দিব্যি ঘুরে বেড়ায়। রাস্তায় বেরলে সকলেই অবাক হয়ে দেখেন। চমকে যান কেউ কেউ। ভয়ও পান অনেকে।

 
Place for Advertizement
ব্রিটেনে বদলে যাচ্ছে পুরুষ মাছের লিঙ্গ

হলি টাইমস রিপোর্ট :

লিঙ্গ বদলে ফেলার জন্য মানুষকে কত চেষ্টা চরিত্রই না করতে হয়। কিন্তু অন্য প্রাণীদের ক্ষেত্রে লিঙ্গ পরিবর্তন, বিশেষ করে মাছেদের বেলায় সেটা কেমন?

আগে এমন কথা শোনা না গেলেও, এখন জানা যাচ্ছে ব্রিটেনে মিষ্টি পানির পুরুষ মাছেদের অন্তত কুড়ি শতাংশের লিঙ্গ আপনা থেকেই বদলে যাচ্ছে।

তারা ক্রমশ নারী লিঙ্গের মাছের মত আচরণ করতে শুরু করেছে। এমনকি কিছুকিছু পুরুষ মাছ ডিমও দিচ্ছে।

 
নিউইয়র্কে বাংলাদেশী কূটনীতিক গ্রেফতার

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশের ওই কূটনীতিকের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে, নিউইয়র্কে তার বাসায় আরেকজন বাংলাদেশি নাগরিককে তিন বছরের বেশি সময় ধরে সহিংস নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করেছেন। কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিশদ বিবরণও রয়েছে।

সেখানে অভিযুক্ত ব্যক্তির নাম শাহেদুল ইসলাম এবং বয়স ৪৫বছর উল্লেখ করা হয়েছে । তার পদবী উল্লেখ করা হয়েছে ডেপুটি কনসাল জেনারেল অব বাংলাদেশ। সে কুইনসের পাশেই জ্যামাইকা স্টেটে বসবাস করছে।

ওই শ্রমিক যুক্তরাষ্ট্রে আসার পর পরই অভিযুক্ত শাহেদুল ইসলাম তার পাসপোর্ট কেড়ে নেন এবং তাকে দিয়ে দৈনিক আঠারো ঘণ্টা কাজ করতে বাধ্য করান বলেও অভিযোগ এসেছে।

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামিম আহসান জানিয়েছেন, অভিযুক্ত মি. ইসলামকে ৫০ হাজার ডলার বন্ডে তিনি জামিন আদেশ দেয়া হয়েছে তবে তিনি এখনো মুক্ত হননি।

 
Feature Right News Image
তাসলিমা আক্তার কল্পনার পিতৃবিয়োগে জাতীয় কমিটির শোক
Feature Right News Image
পুরোনো ঢাকার এই দিনেই চলে ঘুড়ি উরানো !
Place for Advertizement
টুঙ্গিপাড়ায় রেজিষ্ট্রেশন সার্ভিস এসাসিয়েশন নেতৃবৃন্দের শ্রদ্ধা  নিবেদন
টুঙ্গিপাড়ায় রেজিষ্ট্রেশন সার্ভিস এসাসিয়েশন নেতৃবৃন্দের শ্রদ্ধা নিবেদন
নির্মল সেন এর ৫ম মৃত্যুবার্ষিকী পালন
নির্মল সেন এর ৫ম মৃত্যুবার্ষিকী পালন
Place for Advertizement
Place for Advertizement
সৈয়দ শামসুর রহমানের মা  ইন্তেকাল
সৈয়দ শামসুর রহমানের মা ইন্তেকাল
নছিমন উল্টে এক যুবকের মৃত্যু
নছিমন উল্টে এক যুবকের মৃত্যু