রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সাহায্য করবে চীন

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশ সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্যে একটি বড় রকমের সংকট এবং এ সংকট সমাধানে চীন বাংলাদেশকে সহযোগিতা করতে চায়।ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশকে মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিকভাবেই এর সমাধান করতে হবে।কিন্তু বাংলাদেশ সরকার বহু পক্ষকে সাথে নিয়ে এই সমস্যা সমাধানের চেষ্টা করছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী লাখ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য চীনের প্রতি আহবান জানিয়েছেন।

 
প্রথমে ছেলে, পরে বাপ এসে আমার ওপর নির্যাতন করে

হলি টাইমস রিপোর্ট :

বাংলাদেশে একটি হাসপাতালে ১২শ' টাকা বেতনে কাজ করতেন ময়না বেগম। হাসপাতালে চাকরির কথা বলে সৌদি আরবে ভালো বেতনে কাজের জন্য পাঠানো হয় তাকে। কিন্তু সেখানে গিয়ে তাকে একটি বাড়িতে কাজের জন্য নেয়া হয় এবং শিকার হতে হয় যৌন নির্যাতনের।

 
অফিস বন্ধ হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন: পিএলও

হলি টাইমস রিপোর্ট :

ওয়াশিংটনে পিএলও-র অফিস বন্ধ করলে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে ফিলিস্তিনিরাওয়াশিংটনে পিএলও-র অফিস চালু রাখার কোনো যুক্তি খুঁজে পাচ্ছেনা- মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এমন মন্তব্যে দেশটির সাথে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।যুক্তরাষ্ট্রের রাজধানীতে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও-র অফিস চালানোর ক্ষেত্রে বাধা এলো ১৯৮০ সালের পর প্রথমবারের মতো।

 
মিয়ানমারে বিনিয়োগ নিয়ে সমালোচনার জবাব দিল শেভরন

হলি টাইমস রিপোর্ট :

মিয়ানমারের সরকার - জাতির বিরুদ্ধে জাতিসংঘ জাতিগত শুদ্ধি অভিযান চালানোর অভিযোগ এনেছে - তাদের সাথে অংশীদারিত্বের জন্য যুক্তরাষ্ট্রের বৃহৎ তেল কোম্পানি শেভরনের যে সমালোচনা হয়েছে, তার জবাব দিয়েছে কোম্পানিটি।মিয়ানমারে এই কোম্পনিটির শত শত কোটি টাকার বিনিয়োগ রয়েছে।গত আগস্ট মাস থেকে দেশটিতে চলমান সহিংসতা থেকে বাঁচতে প্রায় ৬ লক্ষ রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়েছে, বলছে জাতিসংঘ।

 
টিনটিনের ড্রইং এর দাম চার কোটি টাকা !

হলি টাইমস রিপোর্ট :

কমিক চরিত্র হিসেবে টিনটিন পুরো পৃথিবীতেই পরিচিত ও জনপ্রিয়। কিন্তু তা বলে এই কমিকের একটি ড্রইং এর দাম প্রায় পাঁচ লক্ষ মার্কিন ডলার! অর্থাৎ টাকার অংকে প্রায় চার কোটি টাকা।সম্প্রতি ইন্ডিয়া ইঙ্ক মানে স্রেফ কালো কালিতে আকা টিনটিন ও তার কুকুর স্নোয়ির দুর্লভ এক ড্রইং প্যারিসে এক নিলামে প্রায় পাঁচ লক্ষ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

 
গাড়ি কোথায় ভুলে গিয়েছিলেন, ২০ বছর পর খুঁজে দিল পুলিশ!

হলি টাইমস রিপোর্ট :

এ যেন সেই রিপভ্যানের গল্প, যার ঘুম ভাঙে ২০ বছর পর। তবে জার্মানির এ ঘটনা কোনো গল্প নয়, একেবারে বাস্তব ঘটনা।এক ব্যক্তি তার গাড়ি কোথায় পার্ক করেছেন তা ভুলেই গিয়েছিলেন।১৯৯৭ সালে ঘটে ঘটনাটি। ঘটনাস্থল জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহর। হয়তো গাড়ির মালিক অগসবার্গার অ্যালগেমেইন একটু ভুলোমনের। আর গাড়িটি চালিয়ে কোথায় নিয়ে রেখেছেন তা একেবারেই বেমালুম ভুলে গিয়েছিলেন।

এরপর তিনি ভেবেছিলেন গাড়িটি হয়তো চুরি হয়ে গিয়েছে। ফলে পুলিশে গিয়ে রিপোর্টও করে দেন যে, তার গাড়িটি পাওয়া যাচ্ছে না।

 
বাংলাদেশ সীমান্তে গম চাষ নিষিদ্ধ ভারতের

হলি টাইমস রিপোর্ট :

ভারতের কৃষি দপ্তর জানিয়েছে যে আগামী দুই বছর বাংলাদেশ সীমান্ত লাগোয়া পাঁচ কিলোমিটার এলাকায় গম চাষ করা যাবে না। কারণ হিসেবে বলা হচ্ছে, বাংলাদেশে গমের ফসলে হুইট ব্লাস্ট নামের একটি ছত্রাক রোগ ছড়িয়ে পড়ার পরে কৃষি বিজ্ঞানীরা আশঙ্কা করছেন পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে ওই রোগ ভারতেও ছড়িয়ে পড়তে পারে।

 
নিখোঁজ সাবমেরিন থেকে স্যাটেলাইট সংকেত

হলি টাইমস রিপোর্ট :

আটলান্টিক মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টাইন সাবমেরিন থেকে স্যাটেলাইট সংকেত পাওয়া গেছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।এমন সাতটি ফেইলড কল কোথা থেকে এলো সেটি এখন পরীক্ষা করে দেখছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।শনিবার এই কলগুলো পায় কর্তৃপক্ষ যা তাদের ধারণা দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিন থেকে পাঠানো হয়েছে।

 
ছয় মাসের মধ্যে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলা নিষ্পত্তির নির্দেশ

হলি টাইমস রিপোর্ট :

মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ হত্যা মামলা আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।বিচারপতি বোরহান উদ্দীন ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ রোববার এ আদেশ দেন।একই সঙ্গে আলোচিত এ মামলায় সরকারদলীয় সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিন আবেদনও খারিজ করে দেয়া হয়েছে। সেই সঙ্গে মামলার প্রতিদিনের শুনানিতে তাকে আদালতে হাজির করতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

 
কে এই ‘মিস ওয়ার্ল্ড’ মানসি চিল্লার?

হলি টাইমস রিপোর্ট :

সারাবিশ্বকে তাক লাগিয়ে ভারতের হরিয়ানা রাজ্যের মেয়ে মানসি চিল্লার হয়েছেন মিস ওয়ার্ল্ড-২০১৭। গতকাল শনিবার চীনের সানাইয়া সিটিতে অনুষ্ঠিত গ্র্যান্ড ফিনাল থেকে এই ঘোষণা আসে। এরপর বিশ্ববাসীর নজর এখন ২০ বছর বয়সী মানসির দিকে। জানার ইচ্ছা, কে এই ‘মিস ওয়ার্ল্ড’ মানসি চিল্লার? ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা গেছে, মানসির আগাগোড়া পরিচয়।

 
অভিজিৎ-নিলয়-দীপন হত্যায় অংশ নেয়া জঙ্গি গ্রেফতার

হলি টাইমস রিপোর্ট :

উত্তরার বাউনিয়া এলাকা থেকে মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন নামে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ।শনিবার বাউনিয়া বাদালদি রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে আজ (রোববার) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 
ছেলেরা প্রথম দেখায় মেয়েদের যে বিষয়গুলো খেয়াল করে

হলি টাইমস রিপোর্ট :

পথ চলতে দেখা হয় কতজনের সঙ্গেই। কিছু দেখা থাকে বিশেষ। একটি ছেলে যখন একটি মেয়ের সঙ্গে প্রথম দেখা করতে যায় তখন দুজনের মধ্যেই কাজ করে চাপা দুশ্চিন্তা। কিভাবে সাজলে ভালো লাগবে, কোন পোশাকে মানাবে সেসব বিষয় তো রয়েছেই। এর বাইরেও থেকে যায় আরো কিছু বিষয়। এমনই সাতটি বিষয়-

 
আইফোনের ফেস আইডি হ্যাক!

হলি টাইমস রিপোর্ট :

বায়োমেট্রিক নিরাপত্তা ফিচার হিসেবে টাচ আইডির পরিবর্তে আইফোন ১০-এ ব্যবহার করা হয়েছে ফেস আইডি। তবে এই ফিচার ঘোষণা দেওয়ার পর থেকেই নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, সহজেই এটি বাইপাস করা সম্ভব। যদিও অ্যাপল এই দাবি প্রত্যাখ্যান করেছে প্রতিবারই।এবার তা প্রমাণ করে দেখিয়েছে ভিয়েতনামের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘বিক্যাভ’। প্রতিষ্ঠানটি ১৫০ ডলারেরও কম মূল্যের থ্রিডি প্রিন্টেড মুখোশ ব্যবহার করে খুব সহজেই ফেস আইডি আনলক করে দেখিয়েছে।

 
বিপিএলে মাইলফলক স্পর্শ করলেন ইমরুল

হলি টাইমস রিপোর্ট :

বিপিএলে হাজার রানের মাইলফলক স্পর্শ করতে ইমরুলের প্রয়োজন ছিল ১৬ রান। রংপুরের বিপক্ষে নাজমুল ইসলাম অপুর করা অষ্টম ওভারের প্রথম বলে চার মেরে পঞ্চম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিপিএলে হাজারি রানের ক্লাবে নিজের নাম লেখান বাঁহাতি এই ব্যাটসম্যান।

 
সেমিতে হেরে গেলেন ফেদেরার

হলি টাইমস রিপোর্ট :

গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচের সবগুলোতে জিতেই সেমিতে জায়গা করে নিয়েছিলেন ফেদেরার। তবে শেষ চারেই থামতে হল সাবেক নম্বর ওয়ানকে। এটিপি ফাইনালসের সেমিফাইনালে ডেভিড গোফিনের কাছে ২-৬, ৬-৩ এবং ৬-৪ গেমে হার মানেন রজার ফেদেরার।২০১২ সালে সর্বশেষ মেজর কোনো শিরোপার স্বাদ পেয়েছিলেন ফেদেরার। এর পরের পাঁচটা বছর ইনজুরি আর ফর্মহীনতায় ভুগছিলেন তিনি।

 
নিজ জেলায় অযত্নে আর অবহেলায় পড়ে রয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্য

এম শিমুল খান, গোপালগঞ্জ :
বিশ্ব বরেণ্য রাজনীতিবিদ, বাঙ্গালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধিকারের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বরণে নির্মিত একটি ভাস্কর্য। গোপালগঞ্জ সরকারী বঙ্গবন্ধু কলেজ বিশ্ববিদ্যালয়টিতে এটিই স্থাপিত বঙ্গবন্ধুর একমাত্র ভাস্কর্য। কিন্তু বর্তমানে অবহেলা আর যতেœর অভাবে এর বেহাল দশা। অথচ সরকারী বঙ্গবন্ধু কলেজ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত এই প্রতিকৃতিতেই শোক দিবসসহ বিভিন্ন দিবসে আনুষ্ঠানিক ভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সরকারী বঙ্গবন্ধু কলেজ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

 
পাইপ লাইনের ড্রেনের কাজ  কেন হচ্ছেনা পৌরবাসীর  প্রশ্ন

গোপালগঞ্জ প্রতিনিধি :
গোপালগঞ্জ পৌরসভা কর্তৃক পাইপ লাইন ড্রেনের কাজ হঠাৎ করে বন্ধ হওয়ায় পৌরবাসীর মনে নানা রকম প্রশ্ন জন্ম নিয়েছে। দীর্ঘ দিন ধরে শহরের কয়েকটি গুরুত্ব পুর্ন রাস্তায় পাইপ লাইন ড্রেনের কাজ শুরু করা হয়। রাস্তার মাঝে খনন করে বাসানো হয় ড্রেনের পাইপ। নির্মান করা হয় সংযোগ ড্রেনের বড় বড় ম্যানহল।
অতি ধীর গতিতে কাজ, এবং হঠাৎ কাজ বন্ধ হওয়ায় রাস্তার পার্শের বাসিন্দা ও ব্যবসায়ীরা ধীরে ধীরে পৌরসভার উপর ক্ষুদ্ধ হয়ে উঠছে গত দুইটা ঈদে চৌরঙ্গীর সহ বিভিন্ন দোকান মালিক অভিযোগ করেন আর কতোদিন তারা এভাবে রাস্তার কারনে তাদের ব্যবসা বানিজ্যের ক্ষতি করবে।

 
আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি !

শিমুল খান, গোপালগঞ্জ প্রতিনিধি :

প্রকৃতির চিরাচরিত নিয়মে হেমন্তে সোনালী ধানের মিষ্টি গন্ধে মেতে উঠেছে বাংলার জনপদ। মাঠে মাঠে এখন রোপা আমন ধান কাটা ও মাড়াই পুরোদমে শুরু হয়েছে। গোপালগঞ্জ জেলার ৫টি উপজেলার বিভিন্ন স্থানে ব্যস্ত সময় পার করছে কৃষান-কৃষানীরা। আবহাওয়া অনুকূল থাকায় নির্বিঘেœ ধান কাটা-মাড়াই কাজ করছে কৃষক। কৃষি বিভাগের দাবি, ধান উৎপাদনের এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওযার সম্বাবনা রয়েছে।
গোপালগঞ্জে এবার অনেক জমিতেই রোপা আমন ধানের চাষ হয়েছে। মাঠে মাঠে পাকা ধান কাটার ধুম পড়েছে। ধান কাটাতে ব্যস্ত সময় পার করছে কৃষক। ইতোমধ্যে প্রায় ২৫ শতাংশ জমির ধান কাটা শেষ হয়েছে। কৃষকের আঙিনা ভরে উঠছে সোনালি ধানে, মুখে ফুটেছে উঠেছে হাসির ঝিলিক।

 
র্পদার মলিনা চ্যার্টাজি আর নেই!

হলি টাইমস রির্পোট :

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী মলিনা চ্যার্টাজি । র্পদায় তার মলিনা নাম থাকলেও আসল নাম রীতা কয়রাল । র্র্দীঘ দিন ধরে ষ্টার জলসার রাখিবন্ধন সিরিয়ারে মলিনার ভুমিকায় অভিনয় করেন তিনি । পর্দায় দুই শিশুর ওপর তাঁর নিত্যনতুন অত্যাচার দেখতে দেখতে রেগে যেতেন অনেক  দর্শক। পাশাপাশি, জি বাংলায় ‘স্ত্রী’ সিরিয়ালের মুখ্য চরিত্র নীরুর মায়ের ভূমিকাতেও দেখা যায় এ অভিনেত্রীকে।

 
৩০ লাখ মামলা নিষ্পত্তির জন্য দ্রুত বিচারক নিয়োগ

সাগরিকা মন্ডল :

 

সারা দেশের ৩০ ল‍াখ বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিচারক নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করা হচ্ছে।

দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৮তম বৈঠক এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

 

কমিটির সভাপতি আবদুল মতিন খসরু এমপির  সভাপতিত্বে কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি, মোঃ তাজুল ইসলাম চৌধুরী এমপি, সফুরা বেগম এমপি, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এমপি বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি ও এ্যাড. সাহারা খাতুন এমপি এসময়  উপস্থিত ছিলেন।

 
রাশিয়া জাপানে পাটপন্য মেলার আহ্বান

আন্তন নাগ :

বহির্বিশ্বে পাটের বাজার সম্পসারণ করার লক্ষ্যে  রাশিয়া ও জাপানে পাট পণ্যের মেলা আয়োজন করার আহ্বান জানিয়েছে  বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

জাতীয় সংসদের ২৬ তম বৈঠকে এই আহ্বান জানানো হয়। সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর সভায় সভাপতিত্ব করেন।এছাড়া কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক প্রতিমন্ত্রী মির্জা আজম, মন্নুজান সুফিয়ান, ডাঃ মোঃ এনামুর রহমান, কুজেন্দ লাল ত্রিপুরা এবং সাবিনা আক্তার তুহিন সভায় অংশ গ্রহণ করেন।

 

 
বিশ্ববিদ্যালয়গুলোর সাথে শিল্পকারখানার কার্যকর সংযোগ  জরুরি

হলি টাইমস  রিপোর্ট :

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, শিল্পায়নের জন্য প্রয়োজনীয় দক্ষ ব্যবস্থাপক ও জনবলের চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয়গুলোর সাথে শিল্পকারখানার কার্যকর সংযোগ থাকা জরুরি। শিল্পের চাহিদা, গতিপ্রকৃতি ও আন্তর্জাতিক বাজারের ওপর গবেষণা চালিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা ও জনবল সৃষ্টিতে সহায়ক পাঠদান করতে হবে। এর ফলে বিশ্ববিদ্যালয়গুলো থেকে শিক্ষিত গ্রাজ্যুয়েটরা যোগ্য ব্যবস্থাপক ও উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠবে। এসব দক্ষ জনসম্পদ দেশের শিল্পায়ন প্রক্রিয়ায় কার্যকর অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি মন্তব্য করেন।

 
Bangla Font Download