Wed, Sep 13 2017 - 10:49:20 AM +06

বিশ্বের সবচেয়ে ‘সেক্সিয়েস্ট জব’ কী জানেন!


News Image

হলি টাইমস রিপোর্ট :

যদি জানতে চাওয়া হয়, বিশ্বের সব চেয়ে ‘সেক্সিয়েস্ট জব’ কী? উত্তরটা জানেন?

‘সেক্সিয়েস্ট জব’ বললে যা মাথায় আসবে, তা কিন্তু মোটেও নয়! কারণ, এখানে ‘সেক্সিয়েস্ট’ শব্দের সঙ্গে যৌনতার কোনও সম্পর্ক নেই। শব্দটির ব্যবহার হয়েছে ‘আকর্ষণীয়’ অর্থে। এ বার বোধহয় উত্তর দেওয়াটা একটু কঠিন হয়ে গেল! উত্তরটা শুনলে অবাক হবেন নিশ্চয়ই! ‘ডেটা সায়েনটিস্ট’দের কাজকে বিশ্বের সব চেয়ে ‘সেক্সিয়েস্ট জব’ বলে মনে করা হয়।

বছরখানেক আগেই হার্ভার্ড বিজনেস রিভিউ ডেটা সায়েনটিস্ট বা তথ্য-বিজ্ঞানীদের কাজকে ‘সেক্সিয়েস্ট জব অব টুয়েন্টিফার্স্ট সেঞ্চুরি’ বলে আখ্যা দেয়। ২০১৬-এ ডেটা সংস্থা গ্লাসডোর-এর বিচারেও ‘বেস্ট জব অব দ্য ইয়ার’ নির্বাচিত হয় তথ্য-বিজ্ঞানীদের কাজ। এই সংস্থার প্রকাশিত তথ্য অনুযায়ী, তথ্য-বিজ্ঞানীদের গড় বাৎসরিক বেতন প্রায় ১ লাখ ১৬ হাজার ৮৪০ ডলার। গ্লাসডোর সংস্থার প্রধান অর্থনীতিবিদ অ্যান্ড্রু চেম্বারলিনের মতে, বর্তমান বিশ্বে ডেটা সায়েনটিস্ট বা তথ্য-বিজ্ঞানীদের চাহিদা দ্রুত বাড়ছে।



কী কাজ করতে হয় এক জন ডেটা সাইনটিস্টকে?

কম্পিউটার অ্যাপ্লিকেশন, ডেটা মডেলিং, পরিসংখ্যানগত বিশ্লেষণ-সহ একাধিক বিষয়ে পারদর্শী হন এই ডেটা সায়েনটিস্টরা। শুধুমাত্র প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্যগত সমস্যার বিশ্লেষণ এবং সমাধান করা নয়, তথ্যের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রেও তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।সূত্র:আননদবাজার