Sat, Oct 28 2017 - 1:12:32 PM +06

যে অভ্যাসের কারণে আপনার ওজন কমছে না


News Image

হলি টাইমস রিপোর্ট :

আপনি নিয়মিত ডায়েট মেনে চলছেন। নিয়মিত ব্যায়ামও করছেন, হাঁটছেন, তবু ওজন কমছে না? অথবা ওজন কমার বদলে বেড়েই চলছে? তাহলে ধরে নিন আপনিই কোথাও একটা গড়মিল করে ফেলেছেন! কারণ আপনার কিছু অভ্যাসের কারণে ওজন তো কমেই না, বরং বেড়ে চলে! সেই অভ্যাসগুলো বাদ দেয়া জরুরি। চলুন জেনে নেই।

খাবারের মধ্য কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং পানি- এই সবগুলোরই উপস্থিতি থাকা খুবই জরুরি দেহের ভিটামিনের জন্য। কোনো একটি ভিটামিনের উপাদান বাদ দিয়ে দিলে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

দুশ্চিন্তা, বিষণ্ণতা এসব কারণে আপনার ওজন বাড়তে পারে। বিশেষ করে মন-মেজাজ খারাপ থাকলে আপনার চিনি ও ফ্যাটযুক্ত খাবার খেতে বেশি ইচ্ছে করতে পারে।

পানি পান করলে শরীর শুধু সুস্থ থাকে তা নই, বরং অতিরিক্ত ক্ষুধাও দমন করতে সহায়তা করে। তাই ওজন কমাতে চাইলে যথেষ্ট পানি পান করুন।

স্বাস্থ্যকর খাবার বেশি খেয়ে ফেলছেন কি? স্বাস্থ্যকর হলেও কিছু কিছু খাবার পরিমিত পরিমাণে খেতে হবে। কারণ বেশি খেয়ে ফেললে এগুলো আপনার ওজন কমানোর বদলে বাড়িয়ে দেবে।

আপনি খালিপেটে ব্যায়াম করছেন। এতে আপনার মেদ না কমে বরং পেশি ক্ষয় হবে, আর তাতে লাভ কিছুই হবে না।

ব্যায়াম হিসেবে ট্রেডমিলে শুধুই দৌড়ানো যথেষ্ট নয়। এর পাশাপাশি ওয়েট ট্রেইনিং জরুরি। ওয়েট ট্রেইনিং করলে ব্যায়াম বন্ধ করার পরেও অনেকক্ষণ ধরে ক্যালোরি পুড়তে থাকে।

ঘুমের ঘাটতি হলেও আপনার ওজন বাড়তে পারে। কারণ আপনি যখন ব্যায়াম করেন আপনার দেহের প্রচুর শক্তি খরচ হবে, তার জন্য ঘুম খুব দরকারি। আর ঘুম কম হলে আপনার ক্ষুধাও অতিরিক্ত বেড়ে যেতে পারে।

যথেষ্ট সবজি না খেলে এমনিতেই স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য ফল ও সবজি খাওয়া সবার জন্যই জরুরি। কিন্তু আপনি যদি ওজন কমাতে চান তাহলে বেশি বেশি করে ফলমূল খেতে হবে, ইচ্ছে না হলেও। এগুলোতে থাকা ফাইবার দীর্ঘ সময় ধরে ক্ষুধা দমিয়ে রাখে। সাথে এগুলোতে ক্যালোরিও অনেক কম।

বেশি ঢোলা পোশাক পরছেন। এতে নিজের শরীরের পরিবর্তন আপনার চোখে পড়বে না। শরীরের আকৃতি বোঝা যায় এমন পোশাক পরলে আপনি বুঝতে পারবেন শরীরের কোথায় মেদ জমে আছে এবং সেই মেদ কমাতে চেষ্টা করবেন বেশি করে।

খাবারে স্বাদ বাড়াতে আপনি সব সময় এটাসেটা যোগ করে চলেছেন। সস, মেয়োনেজ, পনির, ক্রিম ইত্যাদি। এগুলো যোগ করার ফলে মুহূর্তের মাঝেই যে খাবারে ক্যালোরির পরিমাণ দ্বিগুণ হয়ে যেতে পারে তা কি আপনি জানেন?

আপনি সকালে নাশতা করেন না। এতে মোটেই লাভ হয় না। বরং আপনার শরীর আরও ফ্যাট ধরে রাখে। সকালে ভালোমত নাশতা করলে মেটাবলিজম দ্রুত শুরু হয়, ক্ষয় হয় ফ্যাট। এতে সারাদিন আজেবাজে খাবার খাওয়ার ইচ্ছেটাও কমে।

বেশি খাওয়া যেমন ঠিক নয়, তেমনি কম খাওয়াও ঠিক নয়। কম খাওয়া হলে বারবার এটাসেটা খেতে ইচ্ছে হবে এবং শেষ পর্যন্ত ফাস্টফুড খেয়ে নিজের সর্বনাশ করবেন আপনি। এছাড়া কোনো বেলার খাবার একেবারে বাদ দেওয়াটাও মোটেই ঠিক নয়।

আপনি নিজেকে একেবারেই ছাড় দেন না। সবসময় স্বাস্থ্যকর খাবারই খেতে হবে, এই চিন্তা করে আপনার মনটা খারাপ হয়ে যায়। এর চাইতে সপ্তাহে এমন একটা সময় রাখুন যে সময়ে আপনি একটু চকলেট, একটু ফ্রেঞ্চ ফ্রাই খেতে পারবেন। তাহলে ওজন কমানোর কাজটা অনেক সহনীয় মনে হবে।