Contact For add

Sat, Oct 8 2016 - 12:00:00 AM UTC প্রচ্ছদ >> নারী ও শিশু

Mother and child born in the same womb;একই গর্ভে জন্ম মা এবং সন্তানের, নজিরবিহীন ঘটনায় বাকরুদ্ধ বিশ্ব

একই গর্ভে জন্ম মা এবং সন্তানের, নজিরবিহীন ঘটনায় বাকরুদ্ধ বিশ্ব

 

হলি টাইমস রিপোর্ট :

গল্প হলেও সত্যি। এমিলি এরিকসন এবং তাঁর ছেলের এই গল্পটি অনুপ্রাণিত করবেন অনেককেই।  এমিলি ও তাঁর দুই বছরের সন্তান— দুজনেরই জন্ম একই মাতৃগর্ভে। অবাক হলেন ? না, সবটাই চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সুফল। এমিলি এরিকসন বিশ্বের অন্যতম মহিলা, যাঁর জরায়ু প্রতিস্থাপন সফলভাবে করা গিয়েছিল। এবং আরও বিস্ময়কর ব্যাপার হল, এমিলির ক্ষেত্রে তাঁর নিজের মা তাঁকে জরায়ু দেন। ফলে যেই গর্ভ থেকে তিনি জন্মগ্রহণ করেছেন, সেই একই গর্ভ থেকেই জন্ম নিয়েছে তাঁর সন্তান।

একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, তাঁর জীবনের এই ঘটনা।

এমিলি এরিকসনের বয়স বর্তমানে ৩০। তিনি একজন পুত্র সন্তানের মা। কিন্তু এমিলির মা হওয়ার স্বপ্ন একদিন ভেঙে গিয়েছিল যখন তিনি জানতে পেরেছিলেন জরায়ু ছাড়াই জন্মগ্রহণ করেছেন তিনি। সন্তান ধারণ করা তাঁর পক্ষে অসম্ভব। সকলের মতো তিনিও ভেঙে পড়েছিলেন। তবে মানুষের মন তো! যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ। উন্নত চিকিৎসাবিজ্ঞানের সাহায্যে কিভাবে মাতৃত্ব লাভ করা যায় সেই খোঁজ তিনি জারি রেখেছিলেন। এমন সময় একদিন টেক্সাসের বেলোর বিশ্ববিদ্যালয়ে জরায়ু প্রতিস্থাপনের একটি প্রোজেক্টের কথা জানতে পারেন এমিলি। সর্বপ্রথম মাকে জানান এই খবর।

পরবর্তীকালে তিনি এমিলি-কে প্রস্তাব দেন এই চিকিৎসাবিজ্ঞানের সাহায্য নিয়ে তাঁর জরায়ু নিতে। এমিলি রাজি হন তাঁর প্রস্তাবে।

অপারেশন সফল হলেও ডাক্তাররা জানিয়েছিলেন এখনও গর্ভবতী হওয়ার ক্ষমতা তাঁর নেই। তার জন্য বেশ কয়েকদিন  অপেক্ষা করতে হবে এমিলি এবং তাঁর স্বামী ড্যানিয়েলকে। ডাক্তারের প

রামর্শ মত শেষে ইন-ভিট্রো ফার্টিলাইজেশনের মাধ্যমে তৈরি করা একটি ভ্রুণ তাঁর গর্ভে স্থাপন করা হয়। প্রথমে পরীক্ষা নেগেটিভ এলেও এক সপ্তাহের মধ্যে গর্ভবতী হন এমিলি। 

এরপর এমিলি  এবং ড্যানিয়েলের ঘর আলো করে আসে আলবিন। এমিলি জানিয়েছেন ভগবানের আশীর্বাদে সম্পূর্ণ সুস্থ তাঁদের সন্তান।



Comments