Contact For add

Wed, Feb 15 2017 - 12:00:00 AM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

World Bank's passbook with 16 vehiclesবিশ্ব ব্যাংকের ১৬ গাড়িসহ পাসবুক তলব

বিশ্ব ব্যাংকের ১৬ গাড়িসহ পাসবুক তলব

হলি টাইমস রিপোর্ট :

শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে বিশ্ব ব্যাংকের ১৬টি গাড়িসহ পাসবুক ও অন্যান্য কাগজপত্র তলব করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। বিশ্ব ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধিকেও গোয়েন্দা কার্যালয়ে তলব করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুল্ক গোয়েন্দাদের সন্দেহ অনুযায়ী তারা শুল্কমুক্তভাবে গাড়ি এনেছেন। তবে ফিরে যাওয়ার সময় এগুলো নিয়ে যাননি। এতে সরকার রাজস্ব হারিয়েছে। তাই এ বিষয়ে বিশ্ব ব্যাংকের অবস্থান জানতে তাদের প্রতিনিধিকে তলব করা হয়েছে।

সম্প্রতি শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ির অপব্যবহার করেছেন বাংলাদেশে কর্মরত বিপুলসংখ্যক বিদেশি নাগরিক। তাদের বেশির ভাগই বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), মার্কিন সাহায্য সংস্থা ইউএসএআইডি, ব্রিটিশ সাহায্য সংস্থা ডিএফআইডি, জাপানের সাহায্য সংস্থা জাইকা, ইউনিসেফ ও ইউএনডিপির মতো প্রতিষ্ঠানে উচ্চ পদে কাজ করে দেশ ছেড়ে চলে গেছেন।

তবে ফিরে যাওয়ার সময় তারা গাড়ি আর ফেরত নিয়ে যাননি। বর্তমানে এমন গাড়ির সংখ্যা প্রায় ৪০০-র মতো। এসব দামি গাড়ির বেশির ভাগই স্থানীয় বাংলাদেশিদের কাছে বিক্রি করে চলে গেছেন তারা। এতে রাজস্ব হারিয়েছে সরকার।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৩৯৫ জন বিদেশি নাগরিক রয়েছে যারা শুল্কমুক্ত উপায়ে গাড়ি এনে ফেরত দেননি।



Comments

Place for Advertizement
Add