Contact For add

Sat, Jul 1 2017 - 1:22:12 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

Police robbers' car on the streets of Dubaiদুবাইয়ের রাস্তায় নামছে পুলিশের ‘রোবট কার’

দুবাইয়ের রাস্তায় নামছে পুলিশের ‘রোবট কার’

হলি টাইমস রিপোর্ট :

দুবাইয়ের রাস্তায় রোবট কার নামাতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ বাহিনী। স্মার্ট দুবাই গড়ার যে উদ্যোগ রয়েছে তারই অংশ হিসেবে দুবাইয়ের রাস্তায় নামানো হবে রোবট কারগুলো।

 

সম্প্রতি এ বিষয়ে দু্বাই পুলিশ সিঙ্গাপুরের প্রতিষ্ঠান অটস’র সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এরআগে হিউম্যানয়েড রোটট অফিসার নামিয়েছিল দুবাই পুলিশ।

২০১৭ সালের শেষ নাগাদ ও-আরথ্রি নামে রোবটি রাস্তায় নামবে।

উচ্চ ক্ষমতাসম্পন্ন সেন্সরযুক্ত ও-আরথ্রিতে রয়েছে- ৩৬০ ডিগ্রি এইচডি ক্যামেরা, থার্মাল ইমেজিং, লেজার স্ক্যানার, লিডারসহ অত্যাধুনিক আরও নানা প্রযুক্তি। রোবটটি তার থেকে ৩৩০ ফিট দূরত্বের বস্তুও চিহ্নিত করতে পারবে।

দুবাই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার খালিদ নাসের আল-রাজুকি সিএনএনকে বলেছেন, ও-আরথ্রির নজরদারি সরঞ্জাম ব্যবহৃত হবে চেহারা শনাক্তে ও গাড়ি চিহ্নিতকরণে। প্রয়োজনীয় তথ্য পেলে রোবটটি সঙ্গে সঙ্গে পুলিশকে সতর্ক করবে। মোবাইল অ্যাপসেও কিছু তথ্য মিলবে।

২৭৫ পাউন্ড ওজনের রোবট কারটি ঘণ্টায় সর্বোচ্চ ৯.৩ মাইল বেগে ছুটতে পারবে। এ গতিতে অবশ্যই অপরাধীদের ধাওয়া করা যাবে না। তবে এর সঙ্গে থাকা ড্রোনটির গতি উঠতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ২৭.৯ মাইল।

খালিদ নাসের আরও বলেন, এটা হবে আমাদের স্মার্ট পুলিশ আইওটির (ইন্টারনেট অব থিংস) একটি অংশ। প্রথমে একটি ইউনিট দিয়ে এর যাত্রা শুরু হবে। পরে পুলিশের অন্য ইউনিটের ফিডব্যাক নিয়ে এর সংখ্যা বৃদ্ধি করা হবে।

অটস সিএনএনকে জানিয়েছে, ২০২০ সালের মধ্যে ১০০ ইউনিট পেতে চুক্তি করেছে দুবাই পুলিশ।



Comments