Contact For add

Sat, Aug 19 2017 - 1:49:30 PM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

Called the families of the flood victims!বন্যার্তদের ত্রানদানে সংবদ্ধ পরিবার আহবান !

বন্যার্তদের ত্রানদানে সংবদ্ধ পরিবার আহবান !

হলি টাইমস রিপোর্ট :

ভারী বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি ব্যাপক আকার ধারণ করেছে। সঙ্গে রয়েছে উত্তর পূর্বাঞ্চলীয় জেলা সুনামগঞ্জ ও। ব্রহ্মপুত্র, ধরলা, আত্রাই, সুরমাসহ কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। ভেসে গেছে অনেকের ঘরবাড়ি-গবাদিপশু। পানিবন্দী হয়ে পড়েছে লাখো মানুষ। তলিয়ে গেছে রাস্তাঘাট, ফসলি জমি। এমনকি কয়েকটি জেলায় সড়ক যোগাযোগ ও রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে।

কিছু কিছু জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ হয়ে রয়েছে। সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, খাগড়াছড়ি ও রাঙামাটি এবং উত্তরাঞ্চলের বন্যাকবলিত জেলাগুলোসহ মোট ২০ জেলায় এ পর্যন্ত বন্যার কারণে ২০ জনের প্রাণহানির সত্যতা স্বীকার করে ত্রাণমন্ত্রী এক সংবাদ সম্মেলনে জানান ,দেশের ২০ টি জেলার ৩৫৬টি উপজেলায় ৯৭৩টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে ৩ লাখ ৮৬ হাজার ৫৮৬ জন মানুষ আশ্রয় নিয়েছে।

হলিটাইমস

হলিটাইমসহলিটাইমস হলি টাইমস

 

নীলফামারীর সৈয়দপুরে বন্যার পানি প্রবাহ কিছুটা কমলেও, এখনো উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর শহরের ৩০ হাজার মানুষ পানিবন্দী রয়েছে। ১৬টি শিক্ষা-প্রতিষ্ঠানে খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র।

কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারসহ অন্যান্য নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায়, জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে, ন’ উপজেলার ৭৬৩টি গ্রামের প্রায় ৪ লক্ষাধিক মানুষ।

গাইবান্ধায় ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা, করতোয়া নদী সংলগ্ন নিম্নাঞ্চল ও বিস্তীর্ণ চর এলাকায় পানি ঢুকে পড়েছে। এতে ৪০ ইউনিয়নের প্রায় দুই লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

লালমনিরহাটে ধরলার পানি সেতু পয়েন্টে ১০১ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। পানিবন্দি প্রায় ৬০ হাজার পরিবার। গত ৩ দিন ধরে বন্ধ রয়েছে, আন্ত:জেলা রেল যোগাযোগ।

নওগাঁয় ঘোষগ্রাম ও কৃষ্ণপুরে সড়ক বাঁধ ভেঙ্গে জেলা সদরের সাথে আত্রাইয়ের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা।

বগুড়ায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। যমুনার পানি বিপদসীমার ১১৪ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। পানি ঢুকে পড়েছে, অন্তত ৭৫টি শিক্ষা-প্রতিষ্ঠানে।

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বিপদসীমার ১২৮ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। বন্যা কবলিত হয়েছে, জেলার ছ’টি উপজেলার কয়েকশ’ গ্রাম। বন্ধ রয়েছে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান।

টাঙ্গাইলে পাঁচটি উপজেলার নিম্নাঞ্চলের লক্ষাধিক মানুষ পানিবন্দি রয়েছে। তাদের দিন কাটছে অনিশ্চয়তায়।

জামালপুরে প্রায় আড়াইশ’ শিক্ষা প্রতিষ্ঠান তলিয়ে গেছে। বন্ধ হয়ে গেছে শিক্ষা কার্যক্রম।

ময়মনসিংহের ধোবাউড়ায় নেতাই নদীর বাঁধ ভেঙ্গে ৮০টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

নেত্রকোনায় সোমেশ্বরী, কংস ও উব্দাখালী নদীর পানি বেড়ে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

শেরপুরের নালিতাবাড়ীতে প্লাবিত হয়েছে ৬০টি গ্রাম। ক্ষয়ক্ষতির পরিমাণ উর্দ্ধতন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

দিনাজপুর শহরের প্রায় দুই তৃতীয়াংশ এলাকা এখনো পানিবন্দি। ৩৮৪টি কেন্দ্রে আশ্রয় নিয়েছে, বন্যা বকলিত প্রায় ৮০ হাজার মানুষ। তলিয়ে গেছে দেড় লাখ হেক্টর রোপা আমন ক্ষেত। ভেসে গেছে অন্তত ৩৬ হাজার পুকুরের মাছ।

দিনাজপুরে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক ও রেলপথ। দিনাজপুর-পার্বতীপুর সড়ক পথে যানবাহন চলাচল ৫ দিন ধরে বন্ধ। সেই সাথে পানিতে ডুবে বন্ধ রয়েছে পার্বতীপুর-দিনাজপুর-বিরল ও দিনাজপুর–ঠাকুরগাঁও-পঞ্চগড় রেল যোগাযোগ। এই রেলপথের চিরির বন্দর, মন্মথপুরসহ বিভিন্ন অংশে রেললাইন দেবে গেছে। এতে ঠাকুরগাঁও,পঞ্চগড় ও দিনাজপুরের মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে।

ব্যবসা-বাণিজ্যসহ নানা কাজে দেশের বিভিন্ন স্থান থেকে দিনাজপুরে আসা যাত্রীরাও পড়েছেন বিপাকে। এদিকে, কবে নাগাদ এই রেলপথ সচল হবে তাও বলতে পারছে না রেল বিভাগের কর্মকর্তারা। অবিলম্বে এই রেলপথ সচলের ব্যবস্থা করে যাত্রীদুর্ভোগ লাঘবে দ্রুত রেল বিভাগের পদক্ষেপ চায় এই অঞ্চলের যাত্রীরা।

 

তাই বাংলাদেশের উত্তরাঞ্চলের বন্যাদূর্গত জন্য ত্রান দিতে প্রস্তুত হলি টাইমস ও কন্যা শিশু পরিবার ।কোরবানির পর তাদের এ কর্মসূচী সফল করবেন বলে আশাবাদ জানান, হলি টাইমস এর সম্পাদক ও কন্যা শিশু ফাউন্ডেশনের কাযনির্বাহী কমিটি ।

অলরেডি আমাদের হাতে  ও কিছু ত্রান ও এসে পৌছিয়েছে । এবং এখন আপনারা যারা অসহায়দের পাশে দাড়াতে ইচ্ছুক অথচ ত্রান দেবার কোনো পথ বা ভালো সংগঠন পাচ্ছেন না সে সব লোকবল বা সংস্থা আমাদের ব্যানারের সাথে যুক্ত হতে পারেন । যে কোনো ধরনের অনুদান বা ত্রান সাদরে গ্রহনযোগ্য ! চাইলে ক্যাশ ও দিতে পারেন এই বিকাশ নাম্বারে ০১৭১১০৪৭৮২৪  এ ছাড়া যদি কোনো সংস্থা বা ব্যক্তি নিজে এসে অনুদান দিতে চান সে ক্ষেত্রে  সরাসরি আমাদের অফিসের এসে দিতে পারেন আমাদের অফিসের ঠিকানা ২২/১ তোপখানা রোড , ঢাকা ১০০০ ।



Comments

Place for Advertizement
Add