Contact For add

Mon, Sep 4 2017 - 11:34:44 AM +06 প্রচ্ছদ >> শিল্প সাহিত্য

601 Idol worship is the worship of Sikder House৬০১ প্রতিমা নিয়ে জমজমাট হচ্ছে সিকদার বাড়ির পুজা

৬০১ প্রতিমা নিয়ে জমজমাট হচ্ছে সিকদার বাড়ির পুজা
হলি টাইমস রিপোর্ট :
 
বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের বিশিষ্ট ব্যববসায়ী লিটন শিকদারের বাড়িতে সর্ববৃহত্তম মণ্ডপে ৬০১টি প্রতিমা স্থাপনের পাশাপাশি দুর্গা পূজার অবিচ্ছেদ্য প্রতিমাগুলোর সাথে ফুটিয়ে তোলা হয়েছে রামায়ণ ও মহাভারতের বিভিন্ন পৌরাণিক কাহিনি ও দেব-দেবীদের প্রতিরূপ। রয়েছে আলোকসজ্জা।
 
আয়োজকরা বলছেন, শুধু বাগেরহাটই না, প্রতিমার সংখ্যা ও আড়ম্বতার দিক থেকে এবছর এটাই বিশ্বের সব থেকে বড় দুর্গা পূজার মণ্ডপ। এই পূজা মণ্ডপের নেতৃবৃন্দ আশা করছেন, তাদের মণ্ডপের ভক্ত দর্শনার্থীদের ভিড় থাকবে নজরকাড়া। জেলার বিভিন্ন স্থান, অন্য জেলা এমনকি পশ্চিম বাংলা থেকেও দর্শনার্থীরা আসবে দর্শনার্থী ও পূজারিরা। এমনকি বিশিষ্ট গুণীজন, অভিনেতা, অভীনেত্রী, শিক্ষাবিদসহ কয়েকজন মন্ত্রী আসার কথা রয়েছে।
 
এবার বাগেরহাটের সিকদার বাড়ি সর্ববৃহত্তম পূজা মণ্ডপের সব থেকে বড় আকর্ষণ হলো কৈলাশ পর্বতের কাহিনীর কিছু বিষয় তুলে ধরা হচ্ছে পুকুরের মধ্যে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক স্নাতকোত্তর দিব্যতনু দাসের নেতৃত্বে ১০ জন আটিষ্ট পুকুরের মাঝখানে ৪০ ফুট উচু টাওযারে প্রতিমাটি কৈলাশ পর্বতের অংশ বিশেষ স্থাপন করেছেন। যেখানে সবার উপরে রয়েছে মহাদেব। এরপর রাম লক্ষন, শীতা ও হনুমান। মহাদেব ও রামের হাত আর্শিবাদ করা অবস্থায় রয়েছে। যা দেখে মুগ্ধ হিন্দু ধর্মাবলম্বী ও দর্শনার্থীরা। 
 
 
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসব শুরু হয়েছে। সনাতন হিন্দু ধর্মাবলম্বী শারদীয় দুর্গোৎসবে এবার একটি মণ্ডপে বিশ্বের সবচেয়ে বেশি ৬০১টি প্রতিমা নিয়ে তৈরি হয়েছে বাগেরহাটের শিকদার বাড়ির পূজা মণ্ডপ। এই মণ্ডপসহ আশপাশে প্রায় আধা কিলোমিটার ধরে সাজানো হয়েছে অপরূপ সাজে। দেশ-বিদেশের লাখ লাখ দর্শনার্থী, বিশিষ্ট গুনীজন ও ভক্তবৃন্দের পদচারনায় মুখরিত হতে শুর করেছে এই পূজা মণ্ডপ।
এদিকে এই আয়োজনকে ঘিরে নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি নিজস্ব উদ্যোগে সার্বক্ষণিক তিন শতাধিক সেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। নিরাত্তার সার্থে মণ্ডপে বসানো হয়েছে ৪৫টি সিসি ক্যামেরা।
 
শিকদারবাড়ি দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি দুলাল শিকদার বলেন, ‘ব্যক্তিগত উদ্যোগে শুরু থেকেই এলাকার মানুষের উৎসাহ এবং সহযোগিতা পেয়ে আসছি। তাদের পরামর্শ ও উপদেশ আমার অনেক কাজে লাগছে। ২০১০ সালে ৩০১টি প্রতিমা নিয়ে এই মন্দিরে দুর্গাপূজা শুরু হয়। গত বছর ছিলো ৪৫১টি প্রতিমা। এ বছর আমরা ৬০১টি প্রতিমা নিয়ে উপমহাদেশের সব থেকে বড় দূর্গাপুজা আয়োজন করেছি। এখানে আসলে দর্শনার্থীদের মন ভরে যাবে। 
 
শিকদারবাড়ি পূজা মণ্ডপ ১৪জন সহকারী নিয়ে ছয় মাস ধরে প্রতিমা তৈরি করেছেন খুলনার কয়রা উপজেলার হাতিয়ার ডাঙ্গা গ্রামের কারিগর বাবু বিজয় কৃষ্ণ বাছাড়। তিনি বলেন,‘গত বৈশাখ মাস থেকে ১৪ জন শ্রমিক নিয়ে একটানা ৬০১টি প্রতিমা নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন আমরা ধর্মাবলম্বীদের দৃষ্টি আকর্ষণের জন্য অন্যান্যে আনুসাঙ্গিক কাজগুলো চালিয়ে যাচ্ছি।
 
 
তিনি আরও বলেন এবার উল্লেখ্যযোগ্য প্রতিমার মধ্যে রয়েছে, নারায়ন অন্ত শয্যায় আছে ক্ষিরত সাগরে, শ্রীকৃষ্ণ পাগলা হাতি বধ, বকাশুর, কুরুক্ষেত্রে বিশ্বদেবের যুদ্ধ পরাজয়ের কাহিনি ও সমুদ্র মনথনসহ অনেক গুরুত্বপূর্ণ কাহিনি তুলে ধরা হয়েছে। প্রতিমা তৈরির কাজের ২৫ বছরের মধ্যে এবারই প্রথম একটি মণ্ডপ এত প্রতিমা তৈরি করতে পেরে নিজেকে ধন্য মনে করছেন এই প্রতিমা শিল্পী।
 
আয়োজকদের অন্যতম ব্যবসায়ী লিটন সিকদার বলেন, ‘কয়েক বছর ধরে হিন্দু ধর্মাবলম্বীদের ও দর্শনার্থীদের মন জয় করতে প্রতিমার সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। গত বছর ৪৫১টি প্রতিমা নিয়ে শারদীয় দুর্গোৎসব পালন করা হয়। সেই সময়ের প্রতিশ্রুতি অনুযায়ী এবার ৬০১টি প্রতিমা নিয়ে এতবড় আয়োজন। আমার জানা মতে শুধু দেশ নয়,- এটি প্রতিমার সংখ্যার দিয়ে পৃথিবীর সব থেকে বড় পূজা মন্ডপ।’ তিনি আরও বলেন, দর্শনার্থী ও ধর্মালম্বীরা নির্বিঘ্নে দুর্গোৎসব উপভোগ করতে পারে সেজন্য ৪৫টি সিসি ক্যামেরাসহ পুলিশের পাশাপাশি তিনশত নিরাপত্তাকর্মী নিয়োজিত থাকবে।
 
 
 
বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস জানান, জেলার নয়টি উপজেলায় এবছর মোট ৬০৩টি মণ্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। দুর্গাপূজায় সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। এছাড়া শিকদার বাড়ির বড় মণ্ডপে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 
 
 
 
বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায় বলেন, ‘বাগেরহাটে জাকজমকপূর্ণ পরিবেশে শারদীয় দূর্গোৎসব শুরু হয়েছে। এ বছর জেলার বেশ কয়েকটি মন্দিরে শতাধিক প্রতিমার মণ্ডপ তৈরি হয়েছে। এর মধ্যে সব থেকে বড় শিকদার বাড়ির পূজা মণ্ডপ রয়েছে ৬০১টি প্রতিমা। প্রতিমার সংখ্যা ও জাকজমকের দিক থেকে এটাই এবছর বিশ্বেরা সব থেকে বড় মণ্ডপ।’

 



Comments