Contact For add

Sat, Sep 9 2017 - 1:30:15 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

Irma arriving at the speed of the speed, trembling Floridaভয়াল গতিতে ধেয়ে আসছে ইরমা, কাঁপছে ফ্লোরিডা

ভয়াল গতিতে ধেয়ে আসছে ইরমা, কাঁপছে ফ্লোরিডা

হলি টাইমস রিপোর্ট :

বৃষ্টিপাত শুরু হয়েছে গিয়েছে ফ্লোরিডায়। সঙ্গে বইছে ঝড়ো হাওয়া। ফ্লোরিডার বুক কাঁপিয়ে দ্রুত গতিতে ধেয়ে আসছে ইরমা। সে কারণেই আগাম সতর্কতা নিতে শুরু করেছে ফ্লোরিডা প্রশাসন।

আমেরিকার ন্যাশনাল ওয়েদার সার্ভিস সূত্রে খবর, স্থানীয় সময় রাত ২টো নাগাদ ইরমার অবস্থান ছিল কিউবার শহর ক্যাবারিয়েন থেকে ১৩৫ কিলোমিটার উত্তরে এবং মিয়ামি থেকে ৪৪০ কিলোমিটার দূরে। গতিবেগ ২৬০ কিলোমিটার।

ইরমার সতর্কবার্তা পাওয়ার পরই বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ফ্লোরিডার ৫৬ লক্ষ মানুষকে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জনগণকে ইরমা সম্পর্কে সতর্ক করতে হেলিকপ্টার করে লিফলেট ফেলা হচ্ছে। ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, ইরমার তাণ্ডব শুরু হয়ে গেলে উদ্ধারকারী দল পাঠানো যাবে না। তাই যত দ্রুত সম্ভব নিরাপদ জায়গায় চলে যেতে বাসিন্দাদের নির্দেশ দেওয়া হয়েছে।


 ইরমার ক্ষতি রুখতে বস্তায় বালির ভরছেন বাসিন্দারা। ফ্লোরিডায়। ছবি :এএফপি।

শুক্রবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে তাণ্ডব চালিয়েছিল ইরমা। সেখানে এই ঝড়ে মৃত্যু হয় ১৮ জনের। ক্ষতিগ্রস্ত ১২ লক্ষ মানুষ। আবহাওয়া দফতর জানিয়েছিল, ক্যারিবীয় দীপপুঞ্জের পর ইরমার টার্গেট ফ্লোরিডা। ২৭০ কিলোমিটার গতিবেগে আমেরিকা কাঁপাবে এই ঝড়। রবিবারের মধ্যেই পৌঁছে যাবে ফ্লোরিডায়। এই ঝড়ের দাপটে তছনছ হয়ে যেতে পারে গোটা ফ্লোরিডা। গৃহহীন হতে পারেন এক লাখের কাছাকাছি মানুষ।সূত্র:আনন্দবাজার



Comments