Sat, Sep 9 2017 - 4:35:23 PM BDT প্রচ্ছদ >> স্বাস্থ্য

There is no substitute for nutritious food to grow properlyশিশুর সঠিকভাবে বেড়ে ওঠার জন্য পুষ্টিসমৃদ্ধ খাবারের বিকল্প নেই

শিশুর সঠিকভাবে বেড়ে ওঠার জন্য পুষ্টিসমৃদ্ধ খাবারের বিকল্প নেই

হলি টাইমস রিপোর্ট :

শিশুর সঠিকভাবে বেড়ে ওঠার জন্য পুষ্টিসমৃদ্ধ খাবারের বিকল্প নেই। শিশুর খাদ্য তালিকা এমন সব উপাদান দিয়ে তৈরি করতে হবে যাতে খাবারে পুষ্টি উপাদান সুষম পরিমাণের থাকে। সেইসঙ্গে ক্যালরি, আমিষ, খাদ্যপ্রাণ ও খনিজ লবণসহ অন্যান্য প্রয়োজনীয় উপাদানগুলো সঠিক পরিমাণে থাকে।

ছয় মাস বয়সের পর থেকে শিশুকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার দিতে হবে। চাল, ডাল, বিভিন্ন ধরনের সবজি, মাছ, মাংস, সয়াবিন, ফলমূল থেকে শিশুর উপযোগী খাবার তৈরি করে খাওয়াতে হবে। শিশুকে বিভিন্ন ফলের রস খেতে দিতে পারেন।

শিশুর জন্য ২ বছর পর্যন্ত মায়ের দুধ সর্বোৎকৃষ্ট। তবে ২ বছর পর থেকে তাকে বাইরের দুধ বা প্রোটিন সমৃদ্ধ খাবার দেয়া যেতে পারে। প্রতিদিন ২-৩ গ্লাস দুধ শিশুর চাহিদা অনুযায়ী খাওয়াতে হবে।

খিচুড়ি, হালুয়া, আটার রুটি, মৌসুমি ফল শিশুর খাবার তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে এবং আস্তে আস্তে পরিবারের সবার জন্য রান্না করা খাবারে তাকে অভ্যস্ত করতে হবে।

shishu

স্কুলগামী শিশুকে টিফিনে পুষ্টিকর খাবারগুলো দিতে পারেন। প্রতিদিন একইরকম খাবার না দিয়ে নানা ধরনের খাবার দিতে পারেন। সন্তানের পছন্দের কোনো খাবার থাকলে সেই খাবারগুলো দিতে পারেন।

শিশুকে নিজের হাতে খাওয়া শেখানো জরুরি। এতে করে আপনার সময় যেমন বাঁচবে তেমনি সেও নিজের প্রতি আস্থাশীল হিসেবে বেড়ে উঠবে।

শিশুকে খাবার খাওয়ানোর জন্য কোনো রকম জোর করবেন না। তাতে করে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি থাকে। বরং শিশুকে এভাবে বোঝান যে ক্ষুধা পেলে খাবার খেতে হয়। আপনার ভেতরে সুশৃঙ্ক্ষলা দেখলে শিশুও তাই দেখবে এবং শিখবে।



Comments