Sat, Sep 9 2017 - 4:38:26 PM BDT প্রচ্ছদ >> স্বাস্থ্য

That's because of the vigna sinensis eatবরবটি খাবেন যে কারণে

বরবটি খাবেন যে কারণে

হলি টাইমস রিপোর্ট :

বরবটি একটি পরিচিত সবজি। এটি আমাদের শরীরের জন্য বেশ উপকারি। প্রতি ১০০ গ্রাম সবুজ বা বেগুনি রঙের বরবটিতে রয়েছে ৪৮ ক্যালরি শক্তি, ১০ গ্রাম শর্করা এবং ২.৬ গ্রাম প্রোটিন। এতে কোনো ফ্যাট এবং ক্ষতিকর কোলেস্টেরল নেই। এছাড়াও এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস সহ নানারকম ভিটামিন ও মিনারেল।

বরবটিতে আছে প্রচুর উপকারি আঁশ, যা শরীরের এলডিএল (ক্ষতিকর) কলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতেও ভূমিকা রাখে এটি।

ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ একটি এ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। এছাড়া বরবটিতে রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন যা শরীরের আয়রনের ঘাটতি পূরণ করতে পারবে।

বরবটিতে রয়েছে ফ্ল্যাভোনয়েড নামে এ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্যান্সার কোষ বৃদ্ধিরোধ করতে চমৎকার কাজ করে।

বরবটিতে রয়েছে সিলিকন যা হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। এছাড়া হাড় শক্ত করতে প্রয়োজনীয় ক্যালিসিয়ামও পাওয়া যায় বরবটির বীজে।

প্রতিদিন ২৫০ মিলিগ্রাম কাঁচা বরবটি খেলে আপনার প্রতিদিনের ভিটামিন ‘কে’-এর ১৯ শতাংশ চাহিদা মেটাতে পারেন। ভিটামিন কে অস্টিওআর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির যত্ন নেবে। আর রক্ত জমাট বাঁধতে ভিটামিন কে- এর ভূমিকা রয়েছে।

বরবটিতে প্রচুর পরিমাণে এ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে দেয় না। এ ছাড়া কম ক্যালরি যুক্ত খাদ্য ও ফ্যাট-কলেস্টেরল না থাকায় এটি পেট ভরে খাওয়া যায়। এতে করে ক্ষুধাভাব কম হয়।



Comments