Contact For add

Sat, Sep 9 2017 - 4:45:21 PM BDT প্রচ্ছদ >> স্বাস্থ্য

Remove Acne Scarsব্রণের দাগ দূর করুন

ব্রণের দাগ দূর করুন

হলি টাইমস রিপোর্ট :

মুখে ব্রণ মানেই সৌন্দর্যের হানি। ব্রণ যে শুধু উঠে সেরে যায় এমন না। চলে গেলেও রেখে যায় দাগ। কখনো বা তৈরি হয় ছোট ছোট গর্তের মতো। ব্রণের কারণে সৃষ্ট কালো দাগ দূর করার জন্য নানা উপায় বেছে নেই আমরা। তার মধ্যে কোনোটি কার্যকর, কোনোটি নয়। ঘরে বসে আপনিও দূর করতে পারেন ব্রণের কালো দাগ। সেজন্য প্রয়োজন কিছুটা সময় ও কিছু যত্নের। চলুন জেনে নেই কিছু কার্যকর উপায়।

সুইট আমন্ড অয়েল ত্বকের শুষ্কতা ও ব্রণের দাগ দূর করে। লেবুর রসে স্কিন লাইটেনিং এজেন্ট রয়েছে, যা ব্রণের দাগকে হালকা করতে সাহায্য করে। অাধ টেবিল চামচ সুইট আমন্ড অয়েল এবং লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিয়ে তা মুখের ত্বকে লাগিয়ে নিয়ে হবে। আধঘণ্টা পরে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চন্দনে রয়েছে অ্যান্টি মাইক্রোভাল যা ব্রণের দাগ দূর করে। এটি স্কিনকে উজ্জ্বল করে তোলে। গোলাপজল স্কিনের পি এইচ লেভেলকে ব্যালেন্স করে। একটি বাটিতে ১ চা চামচ চন্দন পাউডার, আধ চা চামচ গোলাপজল মিশিয়ে নিন। আপনার স্কিন ড্রাই হলে গ্লিসারিন যোগ করতে পারেন। এই মিশ্রণটি ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন এবং ধুয়ে ফেলুন।

কফি পাউডার আমাদের মুখের মরা চামড়া দূর করে এবং ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। মধুতে পিম্পলের ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে। এছাড়াও মধুতে ন্যাচারাল ব্লিচিং এজেন্ট রয়েছে, যা ব্রণের দাগ দূর করে। একটি বাটিতে ১ টেবিল চামচ কফি পাউডার এবং অাধ টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে নিয়ে পরিষ্কার মুখে লাগিয়ে নিয়ে হবে। ১৫ মিনিট পর স্ক্রাবিং করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে।

একটি টমেটো নিয়ে এর পাল্প বের করে নিন। এর সাথে আধ চা চামচ লেবুর রস এবং মধু যোগ করুন। এই মিশ্রণটি ব্রণের দাগের উপর লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ধুয়ে ফেলুন।

মাস্কগুলো সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। ব্যবহারের আগে মুখ অবশ্যই পরিষ্কার করে নেবেন। ব্যবহারের পরে টোনার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করুন।



Comments

Place for Advertizement
Add