Contact For add

Sun, Sep 10 2017 - 12:12:58 PM BDT প্রচ্ছদ >> লাইফস্টাইল

See the easy way to make wineদেখুন ওয়াইন বানানোর সহজ উপায়

দেখুন ওয়াইন বানানোর সহজ উপায়

হলি টাইমস রিপোর্ট :

ওয়াইন বানানো খুবই সহজ। এমনকি শুধু মাত্র চিনি দিয়েই তৈরি করতে পারেন অসাধারণ স্বাদের ওয়াইন।

অবাক হচ্ছেন তো? বিশ্বাস না হলে পুরো রেসিপিটা দিচ্ছি, আপনি নিজেই চেষ্টা করে দেখতে পারেন। আর এ জন্য আপনার যা প্রয়োজন হবে:

১. একটি পাঁচ লিটারের ভালো প্লাস্টিকের জার

২. একটি পাঁচ/চার লিটারের কাচের বোতল/জার

৩. একটি বেলুন

৪. দেড় কেজি চিনি

৫. ১০ গ্রাম ইস্ট (বেকিং ইস্ট হলেও চলবে)

৬. শিফনিং এর জন্য এক গজ প্লাস্টিকের টিউব



প্রথমে প্লাস্টিকের জার ভালো করে পরিস্কার করতে হবে। প্রয়োজনে হালকা গরম পানি দিয়ে ঝাঁকিয়ে নিতে হবে। পরে, সাড়ে তিন লিটার পানিতে দেড় কেজি চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে, যাতে চিনির সব দানা ভালো করে মিশে যায়।

এরপর একটি পাত্রে দুই কাপ পানিতে অল্প কিছু চিনি (১/২ কাপ) ভালো করে মেশাতে হবে। পরে, সেখানে ১০ গ্রাম ইস্ট ঢেলে দিতে হবে। ১০-১৫ মিনিট পর মিশ্রণটিতে ইস্ট সক্রিয় হবে আর বুদবুদ উঠতে থাকবে।

এখন পুরো মিশ্রণটি জারের পানিতে ঢেলে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে জারের অন্তত এক চতুর্থাংশ জায়গা খালি থাকে।

এরপর জারের মুখ বেলুন দিয়ে আটকে দিতে হবে যাতে বাইরের বাতাস ভেতরে ঢুকতে না পারে। এর আগে বেলুনের মাথায় পিন/সুই দিেয় অবশ‍্য্যই ৩-৪টা ফুটো করে দিতে হবে যাতে ভেতরের বিষাক্ত গ্যাস বাইরে বের হয়ে যেতে পারে।

এরপর জারটি শুকনো ছায়াযুক্ত স্থানে অন্তত দুই সপ্তাহের জন্য রেখে দিতে হবে। এরমধ্যে জারের ইস্টগুলো চিনি খেয়ে অ্যালকোহল তৈরি করে নিজেরাও মারা যাবে।

দুই সপ্তাহ পর জারের উপরে পরিস্কার ওয়াইন জমা হবে আর নিচে মৃত ইস্টের একটা আস্তরণ জমা হবে।

 



এবার শিফনিং এর পালা। প্লাস্টিকের টিউবটি জারে ঢুকিয়ে অপেক্ষাকৃত নিচে পরিস্কার পাঁচ/চার লিটারের কাচের বোতল/জার রেখে শিফিনিং করে ওয়াইন স্থানান্তর করতে হবে। সাবধানে শিফনিং করতে হবে যাতে জারের নিচে জমে থাকা ইস্ট কোনোভাবেই না আসতে পারে।

তৈরি হয়ে গেল অসাধারণ চিনির ওয়াইন। কাচের পাত্রে মুখ ভাল করে বন্ধ করে এ ওয়াইন কয়েক মাস রাখলে এর স্বাদ বাড়বে। আপনি চাইলে আরো বেশি দিন রাখতে পারেন।



Comments