Mon, Sep 11 2017 - 11:55:18 AM UTC প্রচ্ছদ >> নারী ও শিশু

Children born with 7 teeth turned!৭টি পরিণত দাঁত নিয়ে জন্মাল যে শিশু!

৭টি পরিণত দাঁত নিয়ে জন্মাল যে শিশু!

হলি টাইমস রিপোর্ট :

সদ্যোজাতের সাতটি দাঁত! এমন কাণ্ড দেখে ডাক্তারদের অবধি চক্ষু চড়কগাছ হয়ে গিয়েছিল। নজিরবিহীন এই ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাতের আমদাবাদে। ডাক্তারদের ধারণা বিশ্বে এই প্রথম বার সাতটি দাঁত নিয়ে কোনও শিশুর জন্ম হল।৩০ জুন গুজরাতের আমদাবাদে জন্ম হয় ছোট্ট প্রায়ণ শর্মার। প্রায়ণের জন্মের সময়েই ডাক্তারেরা লক্ষ্য করেন সদ্যজাতের মুখের নীচের পাটিতে সাতটি দাঁত। যে কারণে মা-ও তাঁর ছেলেকে স্তন্যদুগ্ধ পান করাতে পারছেন না। স্থানীয় সফ্টওয়্যার কোম্পানিতে চাকুরিরত সদ্যোজাতের বাবা হরীশ শর্মা বলছেন, “ছেলে জন্মানোর পর যখন ওকে মায়ের কোলে দেওয়া হয়,তখনই আমার স্ত্রী লক্ষ্য করেন বিষয়টি। আর তার পরই ডাক্তারেরা বাচ্চাকে আইসিইউ তে পাঠানোর সিদ্ধান্ত নেন। আমরা হতবাক হয়ে যাই। একটা দাঁত নিয়েই কখনও কোনও বাচ্চাকে জন্মগ্রহণ করতে দেখিনি, সাতটা দেখে তো আবাক হওয়ারই কথা।”

ডাক্তারেরা কী বলছেন?

বাচ্চাকে যে দুধ খাওয়ানো যাচ্ছে না তা’তে বেশ ভয় পেয়েছিলেন শর্মা দম্পতি। দিন কয়েক পরেই এক পে়ডিয়াট্রিক ডেন্টিস্টকে বিষয়টি জানান হরীশ। আমদাবাদ চাইল্ড ডেন্টাল কেয়ারের চিকিত্সক মিত রমত্রীর মতে, “জন্মের সময় কোনও বাচ্চার দাঁত থাকার পিছনে বিশেষ কোনও কারণ আমার জানা নেই। এর আগে সদ্যোজাতের একটি বা দু’টি দাঁত থাকার কথা শুনেছি। কিন্তু জন্মলগ্নেই কোনও শিশুর সাতটি দাঁত এই প্রথম বার শুনলাম। তবে এই দাঁত তুলে না ফেললে ঝুঁকি বাড়তে পারে, কেন না দাতগুলি বড়ই নড়বড়ে।”

মা এবং বাবার কোলে দশ দিনের প্রায়ণ। ছবি: সংগ্রহ।

প্রথমে সদ্যোজাতকে অ়জ্ঞান করার বিষয়টি নিয়ে বেশ চিন্তিত ছিলেন ডাক্তার। তার পর বিশেষ এক পদ্ধতিতেই প্রায়ণকে অজ্ঞান করেন মিত। দু’টি পৃথক অস্ত্রোপচারের মাধ্যমে প্রায়ণের দাঁতগুলি তোলা হয়। প্রথম দফায় চারটি দাঁত এবং পরের ক্ষেপে তিনটি দাঁত তোলা হয় ওই শিশুটির।

ন্যাশনাল ইনস্টিউট অব হেল্থ-এর তরফে জানানো হয়েছে যে, এ ধরনের ঘটনা খুবই বিরল। ৩০০০ জন শিশুর জন্ম হলে এক জনের মধ্যে একটি বা দু’টি দাঁত দেখা যায়। গর্ভাবস্থায় মায়ের অপুষ্টি হলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে ডাক্তারদের পরামর্শ বিপদ এড়াতে সদ্যোজাতের দাঁত তুলে ফেলাই ভাল।সূত্র:আনন্দবাজার



Comments