Contact For add

Sun, Oct 22 2017 - 5:19:40 PM +06 প্রচ্ছদ >> চাকরীর খোঁজ খবর

Decrease in trading indicator decreasesসূচক বাড়লেও কমেছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

হলি টাইমস রিপোর্ট :

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। আর অপর শেয়ারবাজর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় কমেছে।এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট এবং লেনদেন কমেছে ৫৭ কোটি ৪ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কমেছে ৭ পয়েন্ট। আর লেনদেন কমেছে ২০ কোটি ৭১ টাকা।

মূল্য সূচক বাড়লেও ডিএসইতে যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি সংখ্যক কোম্পানির শেয়ার দাম। একই অবস্থা সিএসইতে। ডিএসইতে লেনদেন হওয়া ৫৫ শতাংশ এবং সিএসইতে ৫১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় কমেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ২০ মিনিটেই প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার পর থেকে টানা নিম্নমুখী হতে থাকে। এক পর্যায়ে ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়।

অবশ্য এরপরেই আবার উর্ধ্বমুখী হতে থাকে সূচক। দুপুর ১টা ৩৫ মিনেটে ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে যায়। তবে শেষ সময়ে এসে আবার নিম্নমুখী হয় সূচক, ফলে দিন শেষে ডিএসইএক্স’র বড় উত্থান হয়নি। দিনের লেনদেন শেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৮৯ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিহ্ সূচক দুই পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৩২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ১০৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম। লেনদেন হয়েছে ৫৪৩ কোটি ৬৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০০ কোটি ৭১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৫৭ কোটি ৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ২৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ১৯ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে রংপুর ফাউন্ডার।

লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণফোন, আইডিএলসি ফাইন্যান্স, আমরা নেটওয়ার্ক, ইফাদ অটোস, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।



Comments