Contact For add

Tue, Nov 21 2017 - 8:17:58 PM BDT প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

Ganatra made the roof well for the slum roomবস্তির ঘরের জন্য উন্নত ছাদ বান‍ালেন গানাত্রা

বস্তির ঘরের জন্য উন্নত ছাদ বান‍ালেন গানাত্রা

হলি টাইমস রিপোর্ট :

ভারতে গুজরাট রাজ্যের আহমেদাবাদ শহরে বস্তির মানুষদের দেখে হাসিত গানাত্রার মনে হয়েছিল তাদের বাসস্থানের মান তাদের জীবনকে দুবির্ষহ করে তুলেছে।২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ভারতে বস্তিতে বসবাস করেন প্রায় সাড়ে ছয় কোটি মানুষ। তাদের দেয়া বস্তির সংজ্ঞায় বলা হয় "যে বসতি এলাকার ঘরবাড়ি মানুষের বসবাসের অযোগ্য।""বাড়ির ছাদের দিকে দেখুন- দেখবেন ছাদে নানা জায়গায় ফুটো। তাদের জিজ্ঞেস করুন সমস্যা কোথায়? তারা বলবে তাদের অন্য কোন উপায় নেই," - মি: গানাত্রার বক্তব্য।

সাধারণত এসব বাড়ির চালা হয় টিন নাহয় কনক্রিটের তৈরি। ফলে গ্রীষ্মকালে সেগুলো গরমে তেতে থাকে, শীতে জমে যাবার অবস্থা আর বর্ষাকালে সেখান দিয়ে পানি পড়ে।

মি: গানাত্রা কারিগরি বিদ্যায় স্নাতক ডিগ্রি নিয়ে নিজের শহরে ফেরার পর ঠিক করেছিলেন এসব ঘরে ছাদ তৈরির আরও ভাল উপায় বের করতে হবে।

এমন উপায় যাতে বাসিন্দারা কম খরচে, দীর্ঘস্থায়ী ছাদ বানিয়ে স্বস্তিতে থাকতে পারেন।

খারাপ অবস্থা

এই ছাদ বানানোয় সফল হতে মি: গানাত্রার সময় লেগেছে দু'বছর এবং সাফল্যের জন্য তিনশ বারের বেশি তাকে চেষ্টা চালাতে হয়েছে। অবশেষে মি: গানাত্রা ও তার সংস্থা মডরুফ আবর্জনা, পিজবোর্ডের মণ্ড এবং প্রাকৃতিক তন্তু ব্যবহার করে ছাদ তৈরির আদর্শ প্যানেল তৈরি করতে পেরেছেন। এই ছাদ একাধারে মজবুত এবং পানি আটকাতে সক্ষম।

                                                                                হাসিত গানাত্রা


"বিশ্বের বড় বড় বিশেষজ্ঞরা আমাদের বলেছিলেন এই আইডিয়া বাদ দিতে, তারা বলেছিলেন আমরা কখনও পারব না," মন্তব্য করেন তিনি।

"কিন্তু বস্তিতে আপনি যখন এধরনের সমস্যা দেখেন তখন আপনাকে একটা কিছু তো করতেই হবে।"

মডরুফের তৈরি ছাদ বিক্রি করেন যারা তারা সবাই নারী। এরা নিজেরাই এই ছাদ কিনেছিলেন। এখন তারা এই ছাদের কথা ছড়িয়ে দিতে চান। তারা বলতে চান নতুন এই ছাদ পরিবারের নারী ও শিশুদের জীবনমান কীভাবে বদলে দিয়েছে। নারী ও শিশুরা বেশিরভাগ সময় কাটায় বাড়িতে।

বিক্রির টিমে কাজ করেন কুশল্যা শামরা। তিনি বলছেন এটা বাসিন্দাদের একটা উন্নত জীবন দেবার একটা প্রচেষ্ট। "আমরা যখন মানুষের বাসায় যাই, তারা এমন খারাপ অবস্থায় দিন কাটাচ্ছে দেখতে আমার ভীষণ খারাপ লাগে।"

"আমরা তাদের বলি ছাদ দেখাশোনার কাজটা কঠিন নয়। এদের বেশিরভাগই যেহেতু গরীব, তাই আমরা তাদের ঋণ পেতে সাহায্য করতে পারি।"

গড়ে ২৫০ বর্গফুট বা ২৩ বর্গ মিটার ছাদ তৈরি করতে খরচ পড়ে ১০০০ ডলার। ধাতুর পাত দিয়ে ছাদ বানাতে এর থেকে খরচ পড়ে কম, তবে কনক্রিটের ব্লক দিয়ে ছাদ তৈরিতে খরচ এর থেকে বেশি।

মডরুফের ৫০ শতাংশ খদ্দের ক্ষুদ্র ঋণ নেন এবং দুবছরে মাসিক ৫০ ডলার কিস্তিতে তারা ঋণ শোধ করেন।

"আমাদের বাসায় চারটে ছোট বাচ্চা আছে। আমাদের ঘরের ছাদ গ্রীষ্মের দাবদাহের সময় প্রচণ্ড গরম হয়ে যায়। ওদের স্বাস্থ্যের ক্ষতি হয়। এক মাসের ওপর ওরা ভুগছে," বলেন সাকিনা। তিনি চান মডরুফের কর্মীরা তার বাসায় নতুন ছাদ বসানোর কাজ দ্রুত শুরু করুক।

                                                 হাসিত গানাত্রর তৈরি ছাদওয়ালা একটি বাড়ি


বিশ্বব্যাপী সঙ্কট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বস্তি উচ্ছেদের অঙ্গীকার করেছেন। ২০২০ সালের মধ্যে শহর এলাকায় সরকার ২ কোটি বাসা বানানোর কর্মসূচি নিয়েছে যেসব বাসা মানুষের সামর্থ্যের মধ্যে।

ইতোমধ্যে সেন্টার ফর আরবান অ্যাণ্ড রিজিওন্যাল এক্সেলেন্স-এর মত সংস্থাগুলো বর্তমান বস্তির বাড়িগুলোর মান উন্নত করার জন্য কাজ করছে।

"উন্নত মানের বাসাতেও খারাপ মানের ছাদ একটা বড় সমস্যা। কাজেই মানুষের বাসস্থানের মান উন্নয়ন করতে চাইলে ভাল ছাদ তৈরির কথা - এক্ষেত্রে নতুন উদ্ভাবনের কথা ভাবতে হবে, " বলছেন সংস্থার পরিচালক রেনু চোসলা।

আহমেদাবাদে বহু মানুষের জন্য তাদের বাসার ছাদ শুধু মাথার ওপর একটা আচ্ছাদন নয়। সঞ্জয় প্যাটেল স্থানীয় একটি স্কুল পরিচালনা করেন। তিনি বলছেন, নতুন ছাদ শিক্ষার্থীদের আরও বেশি বাইরে সময় কাটানোর সুযোগ দিচ্ছে।

"বাচ্চারা ছাদে উঠে ঘুড়ি ওড়াচ্ছে, এমনকী ছাদের ওপর ঘুমাচ্ছে। টিনের ছাদ যা আগে ছিল তা বাজে ছিল। বাচ্চাদের টিনের ছাদে আমরা উঠতে দিতে ভয় পেতাম।"

বিশ্বব্যাপী আগ্রহ

"বিশ্বের নানা দেশের লোক আমাদের কাছে এই প্যানেল সম্পর্কে জানতে চায়। খারাপ মানের বাসস্থান পৃথিবীর অনেক দেশে বড় সমস্যা। অন্তত আমার ধারণা খারাপ ছাদ বিশ্বব্যাপী সমস্যা," বলছেন মি: গানাত্রা।

মডরুফের তৈরি ছাদের প্যানেল ২০ বছর টেকে। তার আশা ভারতের বিভিন্ন জায়গায় বস্তির বাসাবাড়িগুলো আরও বেশি করে তার উদ্ভাবিত ছাদের প্যানেল ব্যবহার করবে।খবর বিবিসির



Comments

Place for Advertizement
Add