হলি টাইমস রিপোর্ট :

এ বার কলকাতা থেকে গ্রেফতার আল কায়দা জঙ্গি। তিন জঙ্গির মধ্যে বাংলাদেশের এবিটির দুই জঙ্গি  রয়েছে। অপরজন ভারতীয় অস্ত্র ব্যবসায়ী বলে জানতে পেরেছে কলকাতার পুলিশ।

মঙ্গলবার কলকাতা স্টেশন থেকে এসটিএফ গ্রেফতার করেছে ২ সন্দেহভাজন জঙ্গি-সহ ৩ জনকে। ধৃতদের বড়সড় মডিউল তৈরির ছক ছিল বলে মনে করছে পুলিশ।

এসটিএফ কর্তা তথা কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার মুরলীধর শর্মা লালবাজারে সাংবাদিক সম্মেলনে এ দিন জানান, ধৃতদের মধ্যে দু’জন বাংলাদেশের নাগরিক। তাদের নাম সামসেদ এবং রিয়াজুল। এই দু’জন ভারতে বেআইনিভাবে ঢুকে ছিল। গত এক-দেড় বছর তারা ভারতেই ছিল। ধৃতদের কোনও পাসপোর্ট বা ভিসা নেই। অন্য দিকে গ্রেফতার করা হয়েছে মনোতোষ দে নামে উত্তর ২৪ পরগনার বসিরহাটের এক বাসিন্দাকে। ধৃত মনোতোষ অস্ত্র সরবরাহকারী বলেই জানতে পেরেছে পুলিশ। তদন্তকারীদের অনুমান, সন্দেহভাজন জঙ্গিরা অস্ত্র কিনতে এসেছিল। ধৃতরা বিভিন্ন অস্ত্র কারবারির সঙ্গে যোগাযোগ রেখে চলছিল। খবর আনন্দবাজার পত্রিকার।

মুরলীধর শর্মা জানান, দুর্গাপুজোর সময় সেন্ট্রাল আইবি জঙ্গিদের গতিবিধি সম্পর্কে তথ্য পাঠায় রাজ্য পুলিশের কাছে। গত ২০-২৫ দিন ধরে বিভিন্ন স্থানে তল্লাশি চালানো হচ্ছিল। শর্মা জানিয়েছেন, ধৃতদের কাছ থেকে আল কায়দা সংক্রান্ত বই ও লিফলেট পাওয়া গিয়েছে। বিস্ফোরক তৈরির বইও বাজেয়াপ্ত হয়েছে। আটক করা হয়েছে ল্যাপটপ, পেনড্রাইভ। মিলেছে ভুয়ো আধার কার্ড। প্রাথমিক ভাবে সামসেদ এবং রিয়াজুল বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিমের (এবিটি)) সদস্য বলে জানা গিয়েছে। এই এবিটি-র সঙ্গে যোগ রয়েছে আল কায়দার। এবিটি-কে কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গে জাল ছড়াতে চাইছে আল কায়দা, মনে করছেন গোয়েন্দারা।