Contact For add

Wed, Nov 22 2017 - 1:42:32 PM +06 প্রচ্ছদ >> জাতীয়

Industries Minister has left Dhaka for Austriaঅস্ট্রিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন শিল্পমন্ত্রী

অস্ট্রিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন শিল্পমন্ত্রী

আন্তন নাগ :
আগামীকাল ভিয়েনায় শুরু হচ্ছে দু’দিন ব্যাপী স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের ৭ম সম্মেলন। সম্মেলনে যোগ দিতে আজ সকালে অস্ট্রিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার মহাপরিচালক লি ইয়ং এর আমন্ত্রণে তিনি এ সম্মেলনে যোগ দিচ্ছেন। আগামী ২৫ নভেম্বর শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে ২৩ ও ২৪ নভেম্বর ইউনিডো আয়োজিত এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে অংশ নিচ্ছেন ইউনিডোর সদস্যভুক্ত দেশগুলোর শিল্পমন্ত্রী, বিশ্বব্যাংক , আন্তর্জাতিক শ্রমসংস্থা , জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কাটার্ড , জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘের স্বল্পোন্নত দেশ, ল্যান্ডলক উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রগুলোর প্রতিনিধিত্বকারী অফিস (ইউএন-ওএইচআরএলএলএস), সাউথ সেন্টারসহ আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অর্থনীতিবিদ, শিল্প গবেষক, পরিবেশবিদ, নীতিবিশেষজ্ঞ, বিশ্ববরেণ্য শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরা ।

সম্মেলনের প্রথম দিনে এলডিসিভুক্ত দেশগুলোর সাম্প্রতিক আর্থসামাজিক অগ্রগতির বিষয়ে মন্ত্রীপর্যায়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারী মন্ত্রীরা নিজ নিজ দেশে শিল্পায়ন ও অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে গৃহিত পদক্ষেপগুলো তুলে ধরবেন। শিল্পমন্ত্রী বর্তমান সরকারের আমলে বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বৈচিত্রকরণ, শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি, শিল্প, বাণিজ্য ও বিনিয়োগনীতি, অবকাঠামোর উন্নয়ন, সবুজ প্রযুক্তির ব্যবহার ইত্যাদি সম্পর্কে তুলে ধরবেন।

সম্মেলনে এলডিসিভুক্ত দেশগুলোর কাক্সিক্ষত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে উদ্ভাবনী অর্থায়ন সমাধান, বেসরকারিখাতের অংশগ্রহণ বৃদ্ধি, এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব জোরদারের বিষয়ে উপস্থিত মন্ত্রী ও নীতিনির্ধারকরা আলোচনা করবেন। এছাড়া, স্বল্পোন্নত দেশগুলোর শিল্পখাতের ক্রমবর্ধমান উন্নতি ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে উপযুক্ত প্রযুক্তির ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা হবে। পাশাপাশি শিল্পখাতে কর্মসংস্থান বৃদ্ধি, দক্ষ মানবসম্পদ তৈরির জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ সম্প্রসারণ, অধিকতর জনগোষ্ঠিকে শিল্পখাতে সম্পৃক্ত করে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, সবুজ প্রযুক্তির প্রসার এবং জনগণের আয় ও জীবনযাত্রার টেকসই উন্নয়ন নিশ্চিতকল্পে করণীয় নির্ধারণ করা হবে।



Comments

Place for Advertizement
Add