Contact For add

Mon, Dec 4 2017 - 6:40:04 PM BDT প্রচ্ছদ >> আন্তর্জাতিক

Ministries at the conference congratulations of the full implementation of the demand! Bangladeshমিনিস্টিরিয়াল কনফারেন্সে গৃহীত সিদ্ধান্তের পূর্নাঙ্গ বাস্তবায়ন দাবীদার বাংলাদেশ

মিনিস্টিরিয়াল কনফারেন্সে গৃহীত সিদ্ধান্তের পূর্নাঙ্গ বাস্তবায়ন দাবীদার বাংলাদেশ

সাগরিকা মন্ডল :

আজ  বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের যোগদান উপলক্ষে  আয়োজিত সভায় বাণিজ্যমন্ত্রী  সভাপতিত্ব করে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন,

ডব্লিউটিও ১ম থেকে ১০ মিনিস্টিরিয়াল কনফারেন্সে গৃহীত সিদ্ধান্তের পূর্নাঙ্গ বাস্তবায়ন দাবী করবে বাংলাদেশ। উন্নতবিশ্ব এলডিসিভুক্ত দেশগুলোকে জিএসপিসহ বিভিন্ন বাণিজ্য সুবিধা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু অনেক উন্নত দেশ তা দিচ্ছে না। আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে বিষয়গুলো সর্বাধিক গুরুত্বসহ আলোচনা করা হবে এবং চুক্তি বাস্তবায়নের দাবী জানানো হবে। বাংলাদেশ দীর্ঘদিন বিশ্ববাণিজ্য সংস্থায় এলডিসি ভুক্ত দেশগুলোর কো-অর্ডিনেটর হিসাবে দক্ষতার সাথে সফল ভাবে দায়িত্ব পালন করেছে। এবারে কম্বোডিয়া কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছে। মিনিস্টিরিয়াল কনফান্সের সিদ্ধান্তে বাংলাদেশ এলডিসিভুক্ত দেশ হিসেবে অনেককিছু পেয়েছে। এর আওতায় ইউরোপিয়ন ইউনিয়নসহ অনেক দেশ বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে। ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সের সিদ্ধান্ত মোতাবেক রুলস অফ অরিজিন ৩০ ভাগ থেকে ২৫ ভাগে নেমে আনা হয়েছে। ফার্মাসিটিকেল প্রডাক্ট রপ্তানির ক্ষেত্রে শর্ত শিথিশের মেয়াদ ২০৩৩ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সেবা খাতের রপ্তানিতে সুবিধা বৃদ্ধির প্রচেষ্টা চলছে।  তবে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে না।

তিনি বলেন, বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়নশীল দেশে প্রবেশ করবে। তখন বাংলাদেশ ইউরোপিয়ন ইউনিয়নসহ উন্নতবিশ থেকে  জিএসপি প্লাস সুবিধা পাবে। বাণিজ্য বৃদ্ধির জন্য বাংলাদেশ বিভিন্ন দেশের সাথে এফটিএ স্বাক্ষরের প্রক্রিয়া চালাচ্ছে। ইতোমধ্যে শ্রীলংকা ও থাইল্যান্ডের সাথে এফটিএ স্বাক্ষর চুড়ান্ত পর্যায়ে রয়েছে। ডব্লিউটিও এর সিদ্ধান্ত মোতাবেক ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড চুক্তিতে থাইল্যান্ডে বাংলাদেশ প্রথম স্বাক্ষর করেছে। এখন বাংলাদেশ পেপার লেস বিশ্ব বাণিজ্যের জন্য সম্পূর্ণ প্রস্তুত। বিশ্ববাণিজ্যে বাংলাদেশ এখন শক্ত অবস্থানে রয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীন ও উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, আজ তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে স্বপ্ন পূরণ করে চলছেন। বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী।  অর্থনীতিসহ সকল ক্ষেত্রে বাংলাদেশ এখন দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে বাংলাদেশ হবে মধ্য আয়ের ডিজিটাল দেশ।

আরো জানা যায়, আগামি মঙ্গল বার সকাল ১১ টায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নেতৃত্বে বাংলাদেশের ২৫ জন প্রতিনিধি আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে যোগদান করবেন ও বাংলাদেশে সফররত সৌদি আরবের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করবেন ।

কনফারেন্সে ডব্লিউটিও এর মহাপরিচালক, ইউএসটিআর এবং বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের সাথে বৈঠক করা হবে। বাংলাদেশের পণ্য রপ্তানি বিষয়ে প্রচেষ্টা ও চালানো হবে।

 



Comments

Place for Advertizement
Add