Contact For add

Mon, Dec 18 2017 - 3:28:52 PM UTC প্রচ্ছদ >> নারী ও শিশু

Find out the exact cause of maternal mortalityমাতৃমৃত্যুর সঠিক কারণ জানতে নিদের্শনা

মাতৃমৃত্যুর সঠিক কারণ জানতে নিদের্শনা

হলি টাইমস রিপোর্ট :                                                   

মাতৃমৃত্যুর সঠিক কারন নিবন্ধন নিশ্চিত করার জন্য  ও আইন প্রনয়নের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের আহবান জানান জাতীয় সংসদের চীফ হুইপ আ.স.ম. ফিরোজ, এমপি। আজ ঢাকায় United Nations Population Fund(UNFPA), Bangladesh, UNICEF Ges Centre for Injury Prevention and Research, Bangladesh (CIPRB)  “Ensuring Every Maternal Death is Counted in Bangladesh”  শীর্ষক কর্মশালায় এ আহব্বান জানান তিনি । তিনি এ  কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । সভাপতিত্ব করেন ইউএনএফপিএ এর চীফ হেলথ ডাঃ সাথিয়া নারায়নান দোরাইসস্বামী ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংসদ সদস্য প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত এবং সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি ও এ আলোচনায় অংশগ্রহন নেয়।

কর্মশালার সমাপনি ভাষনে তিনি  বলেন, বাংলাদেশ সরকার কর্তৃক মাতৃস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহন ও বাস্তবায়ন করার ফলে মার্তৃমৃত্যুর হার প্রতি লাখে ৩৪৪ থেকে কমে ১৭০ এ আনা সম্ভব হলেও এখনো দেশে প্রতিবছর ৫২০০ অর্থাৎ প্রতিদিন প্রায় ১৫ জন মা সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। এই প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যুর অন্যতম কারন হলো বাল্য বিবাহ এবং শতকরা ৬২ ভাগ বাড়ীতে অদক্ষ দাইয়ের হাতে প্রসব করানো।

 

তিনি আরো  বলেন, দশম জাতীয় সংসদে ইউএনএফপি এর সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরন এবং বাল্যবিবাহ প্রতিরোধে তিনটি কমিটি গঠন করে সংসদীয় স্থায়ী কমিটি এবং মন্ত্রনালয় একসাথে নিরন্তর কাজ করে যাচ্ছে।

তিনি  একই সাথে দেশে বাল্যবিবাহ রোধ সংক্রান্ত আইনগুলোর যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্য সরকারী কর্মচারী এবং সর্বস্তরের জনপ্রতিনিধিদের আরো জোরালো ভূমিকা পালনের আহবান জানান।

 

 

                                                     

 



Comments

Place for Advertizement
Add