Contact For add

Sat, Dec 23 2017 - 11:46:51 AM +06 প্রচ্ছদ >> লাইফস্টাইল

Cinnamon Coconut Sesame Puliশীতের নারকেলের তিল পুলি

শীতের নারকেলের তিল পুলি

সাগরিকা মন্ডল :

শীতের আগমনী বার্তার সাথে সাথে বাংলার ঘরে ঘরে শীতের পিঠা তৈরীর উৎসব শুরু হয়। রসিকদের রসনা তৃপ্তিতে আবহমানকাল ধরেই প্রচলিত হয়ে আসছে বিভিন্ন স্বাদের, বিভিন্ন ধরনের পিঠা ভোজন । গ্রামে এখনো ঘরে ঘরে শীতের পিঠা তৈরি হলেও শহরের যান্ত্রিকতার ভীড়ে শীতের পিঠা হারিয়ে গেছেই বলা যায়। অনেকে আবার এসব ঐতিহ্যবাহী পিঠার প্রস্তুত প্রণালীর জন্য তৈরি করতে পারেন না। এই শীতে কেউ যেন মজাদার শীতের পিঠা থেকে বাদ না যায় তাই সবার কথা ভেবেই আমাদের এই প্রচেষ্টা। জানুন তবে নারকেল পুলির তৈরি পদ্ধতি -

উপকরণঃ ভাজা তিলের গুঁড়া আধা কাপ, খেজুরের গুড় ১ কাপ, এক চিমটি এলাচ গুঁড়া, দারচিনি ২-৩টা, আতপ চালের গুঁড়া ২ কাপ, পানি দেড় কাপ, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল দুই কাপ।

প্রণালীঃ
কুরানো নারকেলে গুড় দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। একটু শক্ত হয়ে এলে এলাচ, তিল ও চালের গুঁড়া ছড়িয়ে আরও একটু রান্না করতে হবে। তেল উঠে পুর যখন পাকানোর মতো শক্ত হবে, তখন নামিয়ে ঠান্ডা করে লম্বাভাবে সব পুর বানিয়ে রাখতে হবে। এবার চালের গুঁড়া সেদ্ধ করে ভালোভাবে চুলার আঁচ কমিয়ে নাড়তে হবে, যাতে খামিরে কোনো চাকা না থাকে।

একটু ঠান্ডা হলে পানি ছিটিয়ে ভালো করে ছেনে রুটি বানাতে হবে। রুটির এক কিনারে পুর রেখে বাঁকানো চাঁদের মতো উল্টে পিঠে আটকে দিতে হবে। এবার টিনের পাত অথবা পুলিপিঠা কাটার চাকতি দিয়ে কেটে নিতে হবে। কিনারে মুড়ি ভেঙে ও নকশা করা যায়। গরম তেলে মচমচে করে ভাজতে হবে।



Comments