Contact For add

Sat, Jan 6 2018 - 11:28:13 AM BDT প্রচ্ছদ >> পরিবেশ

The government has taken initiatives to provide safe water to 25 districts২৫ উপজেলায় নিরাপদ পানি সরবরাহের উদ্যোগ

২৫ উপজেলায় নিরাপদ পানি সরবরাহের উদ্যোগ

হলি টাইমস রিপোর্ট :

 

সুন্দরবন সংলগ্ন  লবনাক্ত মাটি ও পানি অধ্যুষিত  ২৫ উপজেলায় নিরাপদ পানি সরবরাহে উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ৪৫ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, মিঠে পানি সরবরাহের লক্ষে উপকূলবর্তী খুলনার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া, ফুলতলা, তেরখাদা, দিঘলিয়া, রূপসা, বাগেরহাট জেলা সদর, মোল্লাহাট, ফকিরহাট, কচুয়া, শরণখোলা, রামপাল, মোরেলগঞ্জ, চিতলমারি, মংলা, সাতক্ষীরা জেলা সদর, কলারোয়া, তালা, আশাশুনি, দেবহাটা, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় এ অর্থ বছর থেকে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

২০০৭ সালে সিডর এবং ২০০৯ সালে আইলা দুর্যোগে উপকূল এলাকায় নিরাপদ পানির সংকট দেখা দেয়। পাশাপাশি লবনাক্ততা বেড়ে যায়। এ কারণে সুন্দরবনের ৪৩টি কম্পার্টমেন্টে সুন্দরী গাছে টপডায়িং রোগেরও বিস্তার লাভ করেছে বলেই মিঠে পানি সরবরাহ ও ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ কমাতেই বৃহত্তর খুলনার লবনাক্ত  ২৫ উপজেলায় এ উদ্যোগ নেওয়া হয়েছে এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের এক প্রকাশনায় উল্লেখ করা হয়েছে, সুন্দরবন সংলগ্ন এলাকায় বিশুদ্ধ পানির অভাব একটি আঞ্চলিক সমস্যা। মাটি ও পানির লবনাক্ততা সুন্দরবন সংলগ্ন ২৫ উপজেলায় অন্যতম দুর্যোগের কারন তাই এ উদ্যেগ নিয়েছে সরকার ।



Comments