Contact For add

Thu, Jan 18 2018 - 5:07:50 PM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

Vietnam businessmen call for investment in Bangladeshভিয়েতনামের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান

ভিয়েতনামের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান

হলি টাইমস রিপোর্ট :

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি আবুল কাসেম খানের সাথে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান কাহোয়া ১৮ জানুয়ারি, ২০১৮ তারিখে ডিসিসিআইতে সাক্ষাৎ করেন। ডিসিসিআই’র পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান ভিয়েতনামের রাষ্ট্রদূত কে ঢাকা চেম্বারে আসার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, ভিয়েতনামের অর্থনীতি ক্রমশ উন্নতির পথে রয়েছে, যা বাংলাদেশের জন্য একটি প্রকৃষ্ট উদাহরণ।

তিনি দুদেশের অর্থনীতির বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ও ভিয়েতনামের উদ্যোক্তাদের মধ্যকার সম্পর্ক আরো সুদৃঢ় করার উপর জোরারোপ করেন এবং চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি সময়ে ঢাকা চেম্বার হতে ভিয়েতনামে একটি বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের প্রস্তাব করেন। ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশে কৃষি ও মৎস্য খাতে বাণিজ্য সম্ভাবনা যাচাইয়ে ভিয়েতনামের রাষ্ট্রদূত কে তার দেশের ব্যবসায়িদের সহায়তা যৌথ উদ্যোগ গ্রহণের প্রস্তাব করেন।

ডিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে বিশেষকরে ইলেকট্রিক্যাল  ও ইলেকট্রনিক্স পণ্যে উৎপাদনে বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে এবং এ ক্ষেত্রে প্রয়োজন হলে ভিয়েতনামের উদ্যোক্তাবৃন্দ বাংলাদেশী ব্যবসায়ীদের সাথে জয়েন্ট ভেঞ্চারের অধীনে বিনিয়োগ করতে পারে। 

 

ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান কাহোয়া বলেন, দুদেশের উদ্যোক্তাদের সম্পর্ক আরো সুদৃঢ়করণের ক্ষেত্রে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের বিষয়টি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে। তিনি জানান, ২০১৭ সালে দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৯০০ মিলিয়ন  মার্কিন ডলারের বেশি, যা পূর্ববর্তী বছরের চেয়ে প্রায় দ্বিগুন। ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৫বছর পূর্তি উপলক্ষ্যে ভিয়নাম সরকার এ বছরের শেষের দিকে বাংলাদেশে একটি বাণিজ্য মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে অবকাঠামো উন্নয়নের উপর জোরারোপ করেন, বিশেষকরে সমুদ্র ও স্থলবন্দর সমূহের অবকাঠামো ও সুযোগ-সুবিধা দ্রুততার সাথে সম্পন্নের প্রস্তাব করেন। তিনি অভিমত পোষণ করেন যে, বাংলাদেশের আমদানি শুল্ক হার তুলনামূলকভাবে বেশি, যা কমানো সম্ভব হলে বাংলাদেশের রপ্তানী আরো বৃদ্ধিও সুযোগ তৈরি হবে।

 

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, আন্দালিব হাসান, হোসেন এ সিকদার, হুমায়ুন রশিদ, খন্দ. রাশেদুল আহসান, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, মোঃ আলাউদ্দিন মালিক, ইঞ্জিঃ মোঃ আল আমিন, এস এম জিল্লুর রহমান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।



Comments

Place for Advertizement
Add