Contact For add

Sun, Jan 28 2018 - 2:10:23 PM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

Pain does not mean cancer. Find out the causes and remedies for hurting the woman's chest ...ব্যথা মানেই ক্যান্সার নয়।। জেনে নিন নারীর বুকে হঠাৎ ব্যাথা হওয়ার কারণ ও প্রতিকার…

ব্যথা মানেই ক্যান্সার নয়।। জেনে নিন নারীর বুকে হঠাৎ ব্যাথা হওয়ার কারণ ও প্রতিকার…

হলি টাইমস ডেস্কঃ 

বুক বা স্তন ব্যথা করলে অনেক নারীই ভেবে বসেন তার স্তন ক্যান্সার হয়েছে। স্তন ব্যথা অধিকাংশ ক্ষেত্রে এ রোগের সঙ্গে সম্পর্কিত নয়। এটা আপনার স্তনে আঘাতের কারণে হতে পারে কিংবা অন্য কোনো কারণেও হতে পারে। অধিকাংশ নারী তাদের স্তনে বিভিন্ন সময় ব্যথা অনুভব করেন এবং এ ব্যথা হওয়ার কারণ অনেক কিছুই হতে পারে। দেহে হরমোনের পরিবর্তনকিশোরী মেয়েদের যখন পিরিয়ড হয় প্রকৃতিগতভাবেই তারা তাদের স্তনে হালকা ব্যথা অনুভব করে থাকেন। আবার অনেক সময় পিরিয়ড হওয়ার আগেও স্তনে ব্যথা হয়। পিরিয়ড হওয়ার আগে ও পরে দেহে হরমোনের পরিবর্তনের কারণেই এ ব্যথা হয়ে থাকে। তাই ভয়ের কোনো কারণ নেই।
পিরিয়ড শেষ হয়ে গেলে এ ব্যথা থাকে না। গর্ভকালীনগর্ভধারণের সময় নারীরা স্তনে ব্যথা অনুভব করেন। সাধারণত গর্ভবতী নারীর তিন মাস চলাকালীন স্তনে ব্যথা হওয়া শুরু হয়। কারণ তখন স্তনের আকার বৃদ্ধি পায় এবং অনেক সময় স্তনের ওপর দিয়ে নীলশিরা দেখা যায়, এর কারণ তখন দেহে অনেক বেশি পরিমাণে রক্ত প্রবাহ হতে থাকে ও হরমোনের পরিবর্তন ঘটে।স্তন প্রদাহঅনেক সময় নারীদের স্তনে প্রদাহজনিত সমস্যা হয়। এটি ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাসের আক্রমণে হয়ে থাকে। এ সময় অবশ্যই সতর্ক থাকতে হবে এবং এ ব্যথার জন্য আপনার জ্বরও আসতে পারে। ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।স্তনের মধ্যে সিস্টস্তনের ভেতর এক ধরনের সিস্ট হতে পারে, এর ভেতর তরল জাতীয় পদার্থ থাকে এবং এর নাম ব্রিজসিস্ট। স্তনের গ্রন্থি যখন বৃদ্ধি পায় তখন অনেক সময় এ সিস্ট দেখা দেয়। সিস্টের কারণে স্তনে ব্যথা হয়। যখন সিস্টের আকার বৃদ্ধি পায় তখন আপনি নিজেও বুকে হাত দিয়ে এ সিস্ট অনুভব করতে পারবেন। সিস্ট অনুভব করতে পারলে অতি শিগগির স্তন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত।
বাচ্চাকে দুধ খাওয়ানোর সময়মা হওয়ার পর সন্তানকে বুকের দুধ খাওয়ানোর সময়ও অনেক নারী স্তনে ব্যথা পেয়ে থাকেন। বাচ্চাকে দুধ খাওয়ানোর আগে ও পরে সব সময় স্তন পরিষ্কার করে নেয়া ভালো। এতে ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাস হওয়ার আশংকা থাকে না।স্তনে ঘাঅনেক সময় স্তনে ঘা হয়ে থাকে যার কারণে স্তনে ব্যথা হয়। এ সমস্যাটি হয় যখন স্তনের নিপলে ব্যাকটেরিয়া দেখা দেয় এবং বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় যখন ভাইরাস আক্রমণ করে। এ সমস্যায় অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া উচিত।স্তনে ক্যানসারবুকে ব্যথা হওয়ার মারাত্মক কারণ হল স্তন ক্যান্সার। স্তনে ব্যথা অবিরত তখন হবে যখন আপনি দীর্ঘদিন ধরে স্তন ক্যানসারে ভুগবেন। জীবন চর্চায় কিছুটা পরিবর্তন এনে স্তনে ব্যথা হওয়ার প্রবণতা কমে আসতে পারে। যেমন-
* আপনার স্তনের মাপ অনুযায়ী ব্রা পরুন। ছোট মাপের ব্রা এড়িয়ে চলুন।* স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করুন যাতে চর্বি কম ও পুষ্টি বেশি থাকে। * দেহের ওজন নিয়ন্ত্রণে রাখুন তাহলে আপনার দেহে হরমোন পরিবর্তনের সমস্যা দূর হবে।* ভিটামিন বি ৬, ভিটামিন বি ১ (থায়ামিন), এবং ভিটামিন ই এসব উপাদান আপনার দেহের জন্য দরকার। এ উপাদান সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা উচিত।



Comments

Place for Advertizement
Add