হলি টাইমস রিপোর্ট :

 

শিশুশিল্পী হিসেবেই তাঁর অভিনয়ে হাতেখড়ি। পুরোদস্তুর নায়িকার চরিত্রে পূজা চেরী ডেবিউ করতে চলেছেন ‘নূর জাহান’ ছবিতে। বাংলাদেশের এই নায়িকার অবশ্য শিশুশিল্পী হিসেবে শুরুটা বেশ চমকপ্রদ। ক্লাস ফোরে পড়ার সময় ছোটদের একটি ফ্যাশন শোয়ে পূজাকে দেখে পছন্দ হয়ে যায় ছবি নির্মাতাদের। সেই শুরু... তার পর বাংলাদেশে ‘ভালবাসার রং’, ‘অগ্নি’, ‘ব্ল্যাকমেল’-এর মতো ছবিতে কাজ করেছেন তিনি। তবে কেরিয়ারের নতুন অধ্যায় নিয়ে বেশ উত্তেজিত পূজা। বললেন, ‘‘যখন জানতে পারলাম, আমি এই ছবিটার জন্য সিলেক্টেড, শুনে ভীষণ আনন্দ হয়েছিল। তার একটা বড় কারণ— রাজ চক্রবর্তী। উনি এই ছবির সঙ্গে জড়িয়ে। স্বভাবতই আমার উচ্ছ্বাসটা বুঝতেই পারছেন।’’

ছবির চরিত্র জাহান রাগী ও মেজাজি হলেও পূজা কিন্তু ব্যক্তিগত জীবনে বেশ চুপচাপ ও শান্ত। অবসর সময়ে বাগান করতে ভালবাসেন। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, এই ছবির শুটিং শুরুর সময় ক্লাস নাইনে পড়তেন পূজা। ঢাকায় স্কুলে পড়ার সময়ই পূজা শুটিংয়ের অবসরে ক্লাসের পড়া করে নিতেন। ছোট থেকে এ ভাবেই কাজের ফাঁকে নিজের পড়ার সময় খুঁজে নিয়েছেন তিনি। এখন তিনি ব্যস্ত ক্লাস টেনের পড়াশোনা নিয়ে।

সাধারণ মধ্যবিত্ত পরিবারের পূজার বাবা ব্যবসায়ী এবং মা হোমমেকার। স্বভাবতই জিজ্ঞেস করেছিলাম, অভিনয়ের নতুন ইনিংসে পরিবারের কতটা সমর্থন পেয়েছেন? পূজা জানালেন, ‘‘বাবা-মা চেয়েছেন, আমি যেন পড়াশোনায় ফাঁকি না দিই। এখনও পর্যন্ত তাঁদের আমাকে নিয়ে কোনও অভিযোগ নেই। আসলে অভিনয়ের পাশাপাশি গ্র্যাজুয়েশনটাও কমপ্লিট করতে চাই। সেই প্রচেষ্টায় কোনও ফাঁক রাখতে চাই না।’’ পূজার গলায় প্রত্যয়ের আশ্বাস।

অবশ্য পূজার নামের পিছনেও রয়েছে মজার ঘটনা। জন্মের পর পূজা এতই সুন্দরী ছিলেন যে, তাঁদের গুরুদেব পূজার নাম দেন চেরী। আসলে গুরুদেব থাকতেন জাপানে। সেখানকার চেরি ফুলের সৌন্দর্য নজর কাড়ে সকলেরই। সেই সূত্রেই পূজার সঙ্গে জুড়ে যায় চেরী। যদিও তার আসল নাম জয়িতা রায় পূজা।

সুচিত্রা সেনকেই আদর্শ মানেন পূজা। কিংবদন্তি অভিনেত্রীর অভিনয় দেখে অনেক কিছু শেখারও চেষ্টা করছেন পূজা। ‘নূর জাহান’-এর পর ইতিমধ্যেই শেষ করেছেন বাংলাদেশের ছবি ‘পোড়া মন টু’র শুটিং। কিছু দিন পরই শুরু হবে পূজার ইন্দো-বাংলা ছবি ‘প্রেম আমার টু’র কাজ। এখন দেখার পূজার সিনে-সফর কতটা মন জয় করতে পারে দর্শকদের। নবাগত অভিনেত্রীর জন্য রইল আমাদের তরফ থেকে শুভেচ্ছা।