Contact For add

Wed, Feb 21 2018 - 4:04:54 PM +06 প্রচ্ছদ >> তথ্যপ্রযুক্তি

Microsoft Caijala in Bengali on Mother Language Dayমাতৃভাষা দিবসে বাংলায় মাইক্রোসফটের কাইজালা

মাতৃভাষা দিবসে বাংলায় মাইক্রোসফটের কাইজালা

হলি টাইমস রিপোর্ট :

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলায় কাইজালা উন্মোচন করল মাইক্রোসফট।পরীক্ষামূলক প্রকল্প হিসেবে কাইজালা মোবাইল অ্যাপটি একটি বড় গ্রুপের কর্ম ব্যবস্থাপনায় যোগাযোগ এবং রিপোর্টিং ও বিশ্লেষণের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে ক্রম-উদীয়মান বাজারে ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজের উপযোগিতার সম্পূর্ণ ব্যবহারে কাইজালা ডিজাইন করা হয়েছে।

অ্যাপটিতে রয়েছে খুবই সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইউজার ইন্টারফেজ, যা একটি গ্রুপ ৫০ লাখ মানুষ যোগদানের সুযোগ প্রদানের পাশাপাশি, সুবিন্যস্ত উপায়ে যোগাযোগের সুযোগ করে দিবে। বাংলাদেশে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) ইতিমধ্যেই পরীক্ষামূলক প্রকল্পসমূহে মাইক্রোসফট কাইজালা ব্যবহার শুরু করেছে।

মাইক্রোসফটের অফিস প্রোডাক্ট গ্রুপের করপোরেট ভাইস প্রেসিডেন্ট রাজিব কুমার বলেন, ‘ডিজিটাল রূপান্তর এবং ভাষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করে সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনার কথা ভেবে বাংলাদেশের জন্য কাইজালা অ্যাপটির বাংলা সংস্করণ বিশেষভাবে স্থানীয়করণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘কাইজালার অভিনব সব ফিচার বিশেষ করে সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইন্টারফেসের মাধ্যমে অসংখ্য ব্যবহারকারীর মধ্যে যোগাযোগ স্থাপন, অফলাইনেও অবাধে কাজের স্বাধীনতা, সার্ভে ও পোল ব্যবহার করে চলমান অবস্থায় তথ্য সংগ্রহ করা, সাধারণ মোবাইলভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষ করে তোলা এবং মেসেজিং- এর মাধ্যমে কাজ ও সভা ব্যবস্থাপনা- বড় গোষ্ঠীর ভেতরে সুবিন্যস্ত ও সুবিধাজনক উপায়ে করার সুবিধা উন্মুক্ত করবে।’

মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফটের প্রযুক্তি সরকারি প্রতিষ্ঠানে সচরাচর করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমরা ইতোমধ্যেই বিভিন্ন উদ্যোগ নিয়ে সরকারের সঙ্গে অংশীদারিত্বে কাজ করে আসছি। বাংলাদেশে ১৬ কোটি বাংলা ভাষাভাষী রয়েছে তাই, স্থানীয় ভাষায় কাইজালার পরীক্ষামূলক বাস্তবায়ন ভাষার প্রতিবন্ধকতা দূর করে ডিজিটাল মাধ্যমের সুযোগের বিস্তৃতি ঘটাবে।



Comments