Thu, Dec 8 2016 - 12:00:00 AM +06

মেয়ে শিশুদের উন্নয়নে বিনেয়োগ জরুরি


News Image




হলি টাইমস রিপোর্ট :

দেশের মেয়ে শিশুদের উন্নয়নে আরো বিনিয়োগের আহ্বান জানিয়েছে ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটি।  এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটি’র ৬ষ্ঠ সভা আজ জাতীয় সংসদে অনুষ্ঠিত হয়। ও সভাতেই এই আহ্বান জানানো হয়েছে।
এছাড়া মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও বাল্য বিবাহ প্রতিরোধ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরীর সম্ভাব্যতা খতিয়ে দেখার সুপারিশ করা হয়।

মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটির আহ্বায়ক এবং জাতীয় সংসদের চীফ হুইপ আ , স, ম, ফিরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মোঃ শাহাবউদ্দিন, আ,ফ,ম রুহুল হক, মোঃ হাবিবে মিল্লাত, বেগম ফজিলাতুন নেছা, এড. উম্মে কুলসুম স্মৃতি এবং ডাঃ মোঃ এনামুর রহমান।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদারসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।


কমিটি ২০২০ সালের মধ্যে পরিবার পরিকল্পনা তথা মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণে বিশ্বে বাংলাদেশের নেতৃত্ব নিশ্চিত করতে পরিবার পরিকল্পনা মাঠ কর্মীদের মাঠ পরিদর্শন বৃদ্ধির সুপারিশ করে। এছাড়াও বাড়ি বাড়ি গিয়ে পরিবার পরিকল্পনা বিষয়ে নবদম্পত্তিদের সচেতন করা এবং

 মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও বাল্য বিবাহ প্রতিরোধ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরীর সম্ভাব্যতা খতিয়ে দেখার কথা বলেছেন।


বৈঠকে সন্তান প্রসবে সিজারিয়ান পদ্ধতির পরিবর্তে স্বাভাবিক পদ্ধতিতে সন্তান প্রসব নিশ্চিত করতে ডাক্তার, অভিভাবক ও সেবা গ্রহীতাকে সচেতন করার সুপারিশ করা হয়।

এদিকে সরকারি এই উদ্যোগের প্রশংসা করেছেন কন্যা শিশু ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাগরিকা মন্ডল। তিনি বলেছেন, কন্যা শিশুরা নানাভাবেই বঞ্চিত । কন্যা শিশুদের বেড়ে ওঠা, তাদের শিক্ষা, মানবিক মূল্যবোধ এবং সমাজের সঙ্গে মানিয়ে চলার মতো বিষয়গুলোর উন্নয়নে আরো বিনিয়োগ জরুরি।