Sat, Apr 29 2017 - 2:26:20 PM +06

আবৃত্তিশিল্পী কাজী আরিফের অবস্থা সংকটাপন্ন


News Image

হলি টাইমস রিপোর্ট :

প্রখ্যাত আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফের অবস্থা সংকটাপন্ন। নিউইয়র্কের ম্যানহাটনের মাউন্ট সিনাই সেন্ট লিওক্স হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিনি। তার চিকিৎসকরা জানিয়েছেন, কাজী আরিফের অবস্থার অবনতি ঘটছে। বর্তমানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

 

তার পারিবারিক সূত্রে জানা গেছে, ২৫ এপ্রিল মাউন্ট সিনাই সেন্ট লিওক্স নামের ওই হাসপাতালে কাজী আরিফের হৃদযন্ত্রে অস্ত্রোপচার করা হয়। এরপর তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে।

কাজী আরিফ জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। বাংলাদেশে আবৃত্তিচর্চা এবং আবৃত্তিশিল্পকে আধুনিক সংগঠিত রূপ দিতে আশির দশকে অন্যতম ভূমিকা রেখেছিলেন কাজী আরিফ। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের একজন তিনি। সারা দেশ ঘুরে আবৃত্তির প্রশিক্ষণ দিয়েছেন সংগঠনগুলোতে। প্রজ্ঞা লাবণী-কাজী আরিফ বাংলাদেশের প্রথম জনপ্রিয় হওয়া আবৃত্তি জুটি।

স্থাপত্য কলাতেও ছিল তার দারুণ দক্ষতা। দেশের স্বাধীনতা অর্জনে ১ নম্বর সেক্টরে মেজর রফিকের কমান্ডে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। মুক্তিযুদ্ধের একজন সংগঠকও ছিলেন তিনি।

কাজী আরিফ ১৯৫২ সালের ৩১ অক্টোবর ফরিদপুর রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। কিন্তু শৈশব থেকেই চট্টগ্রাম শহরে বেড়ে উঠেন তিনি। এরপর পড়াশোনা, রাজনীতি, শিল্প-সাহিত্য সব কিছুরই হাতেখড়ি হয় সেখানেই।