Thu, Jul 6 2017 - 2:23:24 PM +06

ঢাবিতে মাস্টার অব অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স চালু


News Image

হলি টাইমস রিপোর্ট :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চালু হয়েছে ‘মাস্টার অব অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন’ কোর্স। ঢাবি অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস) বিভাগে এই কোর্স চালু হয়েছে।

 

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় মাস্টার অব অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল হাকিম, অধ্যাপক ড. খন্দকার হামিদ উল্লাহ ভূইয়া, ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু ও অর্থসম্পাদক মনির হোসেন উপস্থিতি ছিলেন।

ঢাবি এআইএস বিভাগ এবং সিএমজেএফ যৌথভাবে এই সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রফেশনালদের সুবিধার্থে ‘মাস্টার অব অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স’ চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের অর্থনীতির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে স্পেশাল ডিগ্রির এই প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে। কোর্সটি সম্পন্ন করতে শিক্ষার্থীদের প্রায় আড়াই লাখ টাকা খরচ হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ এই প্রথম অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স চালু করা হয়েছে। দুই বছর মেয়াদী ‘মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন’ কোর্স ভর্তি হতে প্রার্থীদের অ্যাকাউন্টিং, ব্যবসায় শিক্ষা, আইন অথবা অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি অথবা সমমানের ডিগ্রি থাকতে হবে। কোনো ব্যক্তি শিক্ষা জীবনে কোনো পাবলিক পরীক্ষায় সিজিপিএ ২.৫০ এর কম অথবা তৃতীয় বিভাগ পেলে তিনি এই কোর্সের জন্য গ্রহণযোগ্য হবেন না।

শিক্ষার্থীরা বছরে দু্’বার এ কোর্সে ভর্তির সুযোগ পাবে। তবে এ জন্য প্রার্থীদের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় পয়েন্ট থাকবে ৭০। ব্যাচেলর ডিগ্রি ও ভাইভার ওপর ২০ পয়েন্ট থাকবে। এ ছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে ২ বছরের অধিক অভিজ্ঞতা থাকলে তারা ১০ পয়েন্ট পাবেন।

সংবাদ সম্মেলনে ড. মিজানুর রহমান জানান, ২ বছরে একজন শিক্ষার্থীকে ১৪ কোর্স সম্পন্ন করতে হবে। এর মধ্যে আটটি কোর্স বাধ্যতামূলক আর বাকি ৬টি কোর্স শিক্ষার্থীরা তাদের পছন্দ মত নিতে পারবেন। আগ্রহী প্রার্থীরা এই কোর্সের জন্য আগামী ২৭ জুলাই্ পর্যন্ত আবেদন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ আগস্ট বেলা ১১টায়।

বিস্তারিত তথ্য ও ভর্তির আবেদন ফরম পেতে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে প্রোগ্রাম অফিস, কক্ষ নম্বর ৩০০৩, এমবিএ ভবন, বিজনেস স্টাডিজ অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এই ঠিকানায় যোগাযোগ করা যাবে। তবে শুক্রবার অফিস খোলা থাকবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।