Sat, Oct 14 2017 - 2:31:19 PM +06

মালয়েশিয়ায় তিন বাংলাদেশিসহ ৪৫ জঙ্গি আটক


News Image

হলি টাইমস রিপোর্ট :

মালয়েশিয়ায় চলতি বছর তিন বাংলাদেশিসহ ৪৫ বিদেশি জঙ্গিকে আটক করেছে দেশটির কাউন্টার টেররিজম ডিভিশন। গত জানুয়ারি থেকে ৬ অক্টোবর পর্যন্ত একাধিক অভিযান চালিয়ে এ সব জঙ্গিকে আটক করা হয়।শুক্রবার সন্ধ্যায় এক বিবৃতিতে মালয়েশিয়া পুলিশের মহাপরিদর্শক তান স্রি মোহাম্মদ ফুজি হারুন এ তথ্য জানান। তিনি বলেন, কাউন্টার টেররিজম ডিভিশন গত জানুয়ারি থেকে ৬ অক্টোবরের মধ্যে একাধিক অভিযানে এ সব জঙ্গিকে আটক করে।৪৫ জনের মধ্যে আটক তিন বাংলাদেশি হচ্ছেন-মোহাম্মদ গোলাম রাব্বানি, রেদওয়ানুল আজাদ ও মো. আশরাফুল। এদেরকে ইসলামিক স্টেটের সদস্য হিসেবে দেখানো হয়েছে।

এ ছাড়া আটক অন্যদের মধ্যে ৯ জন আবু সায়েফ গ্রুপের, তিন জন ফেতুল্লাহ তুর্কি, একজন আলেবেনিয়ার একটি সন্ত্রাসীগোষ্ঠীর যার সঙ্গে ইসলামিক স্টেটের সংশ্লিষ্টতা রয়েছে এবং অন্যরা সবাই ইসলামিক স্টেটের সদস্য।

পুলিশের মহাপরিদর্শক বলেন, আটকদের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে এবং ১২ জনকে তাদের নিজেদের দেশে বিচারের জন্য পাঠিয়ে দেয়া হয়েছে।

মোহাম্মদ ফুজি হারুন আরো বলেন, মালয়েশিয়ায় অনুপ্রবেশের জন্য পরিচালিত এএসজি জঙ্গিরা সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছিল এবং অন্যান্য যোদ্ধারা দেশকে ট্রানজিট এবং লুটআউট হিসেবে ব্যবহার করার জন্য তহবিল সংগ্রহের পাশাপাশি অপারেশনের জন্য বেস প্রদানের পরিকল্পনা করছিল।

উল্লেখ্য, গত ২ অক্টোবর মালয়েশিয়া কুয়ালালামপুরে এফটিএফ (ফরেন টেররিস্ট ফাইটার) সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্যানেল স্পিকার হিসেবে অংশ নিয়েছিলেন বাংলাদেশ পুলিশের উপ-মহাপরিচালক (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান। সম্মেলনে মো. মনিরুজ্জামান আইএসআইএস'র হুমকি এবং বিদেশি সন্ত্রাসী জঙ্গি ফেরত প্রবণতা, দক্ষিণ-পূর্ব এশিয়ায় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তৎপরতা ও হুমকি মোকাবেলাসহ যাবতীয় সন্ত্রাসের বিরুদ্ধে করণীয় বিষয় নিয়ে আলোচনা করেন।