Sun, Oct 22 2017 - 12:36:56 PM +06

দুর্বল হয়েছে নিম্নচাপ, নামল সতর্ক সংকেত


News Image

হলি টাইমস রিপোর্ট :

টানা তিনদিন বৃষ্টি ঝরিয়ে অবশেষে স্থল নিম্নচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এ জন্য দেশের সমুদ্র বন্দরগুলো থেকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। রোববার আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।নিম্নচাপ দুর্বল হয়ে পড়ায় রোববার সকালেই দেখা মিলেছে সূর্যের। রাজধানীর বৃষ্টি ধোয়া চারপাশ চকচক করছে মিষ্টি রোদে। আকাশে হালকা মেঘের সঙ্গে রোদেলা এ অবহাওয়া আজ সারাদিন অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিশোরগঞ্জ ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরবর্তীতে লঘুচাপে পরিণত হয়ে রোববার সকাল ৯টায় সিলেট ও কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে পড়তে পারে।

এদিকে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে রোববার সন্ধ্যা পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়, পরে সেটি স্থল নিম্নচাপে পরিণত হয়। নিম্নচাপের ফলে গত বৃহস্পতিবার থেকে শনিবার দুপুর পর্যন্ত সারাদেশে প্রচুর বৃষ্টি হয়। টানা বৃষ্টিতে জনজীবন স্থবির হয়ে পড়ে। ঢাকার বেশির ভাগ এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। পানিতে থৈ থৈ করতে থাকে রাজধানীর রাস্তাঘাট।

এদিকে শনিবার দুপুরের পর থেকে বৃষ্টি কমে গেলেও রোববার সকাল পর্যন্ত জলাবদ্ধ রাজধানীর এলাকাগুলো থেকে পানি নেমে যাচ্ছে। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফেনীতে। সেখানে ৩০৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে ঢাকায় বৃষ্টি হয়েছে ১৫৮ মিলিমিটার।