Sat, Oct 28 2017 - 12:51:03 PM +06

এটা কিন্তু হীনম্মন্যতা


News Image

হলি টাইমস রিপোর্ট :

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আর্থিক ও অন্যান্য স্বার্থ ধর্মের মানুষকে অনুশাসন ভুলিয়ে দেয়। আপনারা চিন্তা করতে পারেন গৌতম বুদ্ধ সারা বিশ্বে অহিংসের বাণী প্রচার করেছিলেন। বলেছিলেন কোনো জীবে তোমরা ক্ষতি করো না। সেই বুদ্ধের অনুসারীরা আজকে মিয়ানমার থেকে কীভাবে মানুষকে তাড়িয়ে দিচ্ছে হত্যা করছে, ধর্ষণ করছে, জ্বালিয়ে দিচ্ছে। তাদের কোনোরকম বিবেক জাগ্রত হয়। বুদ্ধের কথা একবারও মনে হয় না। বিবেক জাগ্রত হয় না।

বৃহস্পতিবার সন্ধায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বিজয়া পুনর্মিলনী পরিষদ-২০১৭-এর উদ্যোগে আয়োজিত ‘বিজয়া পুর্নমিলনী’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা। আরও বক্তব্য দেন হাইকোর্ট বিভাগের বিচারপতি সৌমেন্দ্র সরকার, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এছাড়া অ্যডভোকেট কুমার দেবুল দে ও অ্যাডভোকেট মিন্টু চন্দ্র দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় অ্যাটর্নি জেনারেল বলেন, আমাদের দেশটি সত্যিকারভাবে ধর্মনিরপেক্ষ দেশ। কিন্তু আমাদের মধ্যে অনেক সময় খারাপ উদ্দেশ্য ধর্মীয় চেতনাকে ছাপিয়ে যায়। সে থেকে আমাদের মুক্ত থাকতে হবে। শুধু এটা না, অনেক সময় ক্ষুদ্রতর স্বার্থও আমাদের আচ্ছন্ন করে ফেলে।

রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা আরও বলেন, অনেকে বলে তাজমহল ভেঙে ফেলা উচিত। ভারতের উত্তর প্রদেশের দেখা গেছে দর্শনীয় স্থানসমূহের মধ্যে তাহমহলের নাম নেই। এটা কিন্তু হীনম্মন্যতা। যে কোনো ধর্মে হীনম্মন্যতার স্থান নেই।