Wed, Nov 22 2017 - 6:49:43 PM +06

তথ্যপ্রযুক্তি অপব্যাবহার রোধের দাবি


News Image

 

আন্তন নাগ :

তথ্য প্রযুক্তির অপব্যাবহার রোধের জোড়ালো দাবি উঠেছে।
সাইবার ইফেক্ট ইমপ্যাক্ট অফ টেকনোলজি ইন দি সোসাইটির এক সেমিনারে এই দাবি করেছেন বক্তারা।আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আবদুল্লা আল মাহমুদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সেমিনারে এই দাবি জানানো হয়।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  আবুল মানসুর মোহাম্মদ সারফ্ উদ্দিন, ঢাকা রিপোটার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ক্রাইম রিপোর্টর্স ইউনিটির সভাপতি  আবু নালেহ আকন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদাক, মুরসালিন নোমানী।

সাখাওয়াত হোসেন বাদশা বলেছেন, দেশে বিভিন্ন ভাবেই তথ্য প্রযুক্তির অপব্যবহার হচ্ছে। এর মাধ্যমে প্রতারিত হচ্ছেন অনেকেই। তিনি বলেন, তথ্য প্রযুক্তি দেশের উন্নয়ন তরান্বিত করেছে ঠিকই এর বিপরীতে ভিন্ন চিত্র ও আছে। এর দ্বারা কিছু সাধারণ মানুষ হয়রানি হচ্ছে। আবার ফেসবুক,ম্যাসেজের মতো কিছু মাধ্যমে নানা ভাবে দুর্নাম ও প্রতারণা করা হচ্ছে মানুষকে। এজন্য তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নিরাপত্তাও নিশ্চিত করতে হবে।

আবু সালেহ আকন বলেছেন, তথ্য প্রযুক্তির অপব্যবহারের অন্যতম উদাহরন হচ্ছে সিমকার্ড ক্লোন। তিনি বাস্তব উদাহরণ দিয়ে বলেছন, তার এক সহকর্মী তার পাশে বসা আর অন্য সহকর্মীর নম্বর থেকে অন্য কেউ  ফোন করছে। এভাবে সিমকার্ড ক্লোন হয়ে নানা ধরনের অপরাধও সংগঠিত হচ্ছে দেশে।তিনি বলেন, শুধু সিমকার্ড নয় , ফেসবুকের মতো সামাজিক মাধ্যমেও বিড়ম্বনার কমতি নেই। মোবাইল মেসেজেও রয়েছে নানা প্রতারণা। এজন্য তিনি আক্ষেপ করে বলেছেন, এই আধুনিক তথ্য প্রযুক্তির থেকে পুরাতন চিঠিপত্রই ভালো ছিল।

মোরসালিন নোমানি, তথ্য প্রযুক্তির অপব্যবহারের ভয়াবহ চিত্র তুলে ধরে বলেন, ফেসবুকে নানা কিছু লেখার কারণে ধর্মীয় উত্তেজনা ছড়িয়েছে, ঘরবাড়ীতে অগ্নিসংযোগ হয়েছে। আবার মামলা মোকাদ্দমাও হচ্ছে। তিনি তথ্য প্রযুক্তি আইনের অপব্যবহারের বিষয়টি তুলে ধরেন। মোরসালিন নোমানি বলেন, তথ্য প্রযুক্তির ৫৭ ধারা অপব্যবহারর করে সাংবাদিকদের নামে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। সাংবাদিকতায় একটা ভয়ের যায়গা তৈরি করা হয়েছে। এর থেকে বেরিয়ে আসতে তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধ করতে হবে। 

তিনি এও বলেছেন, তথ্য প্রযুুক্তি মানুষের জীবনধারায় আমুল পরিবর্তন  এনেছে। দেশের উন্নয়ন তরান্বিত হয়েছে। এখন প্রয়োজন তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার । তাহলে দেশ্ আরো এগিয়ে যাবে। সরকার যে উদ্দেশ্য নিয়ে ডিজিটাল বাংলাদেশে রুপকল্প করেছে ত‍া সফল হবে।