Wed, Jan 17 2018 - 5:47:07 PM +06

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক অনুষ্ঠিত


News Image

হলি ট‍াইমস রিপোর্ট :

 

আজ দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক  সংসদ ভবনে অনুষ্ঠিত হয় । বৈঠক সভাপতিত্ব করেন কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ।
কমিটির সদস্য  শাহাব উদ্দিন,  ইসরাফিল আলম এবং মাহমুদ উস সামাদ চৌধুরী  বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বিগত সভার গৃহিত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, প্রবাসীদেরকে কি পরিমান ইনসেনটিভ প্রদান, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোন কোন দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুন্নকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির  আওতায় আনার কার্যক্রম সম্পর্কে  বিস্তারিত আলোচনা করা হয় ।
বৈঠকে জানানো হয় যে, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনা খরচে দক্ষ, স্বল্পদক্ষ কর্মী প্রেরণ করা হচ্ছে। এছাড়া বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুন্নকারী ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১০৬ (একশত ছয়) টি রিক্রুটিং এজেন্সির বিভিন্ন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় অভিবাসী আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ক্ষতিপূরণ আদায়সহ অর্থদন্ডের পাশাপাশি লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে।  

অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মধ্যস্বত্ত্বভোগীদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্য অভিবাসী আইন অনুযায়ী  অবৈধ অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের  বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
অন্যান্য সেক্টরের ন্যয় প্রবাসীদেরকে কি পরিমান ইনসেনটিভ প্রদান করা যায় সেবিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সাথে আন্ত: মন্ত্রণালয় বৈঠক করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি ।
বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।