Wed, Oct 14 2020 - 5:36:52 PM +06

ভিয়েনা সিটির কাউন্সিলর বাংলাদেশের নয়ন


News Image

হলি টাইমস রিপোর্ট:
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সিটি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ রাজনীতিক মাহমুদুর রহমান নয়ন।
অস্ট্রিয়ান পিপলস পার্টির মনোনয়নে নির্বাচনে অংশ নিয়ে গত রোববার (১১ অক্টোবর) কাউন্সিলর নির্বাচিত হন তিনি।
নয়ন পেশাগতভাবে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার বাবা মো. মাহবুবুর রহমান ভোলার লালমোহন উপজেলার বর্ণালি সড়কের বাসিন্দা। তিনি ১৯৮৪ সাল থেকে অস্ট্রিয়ায় বসবাস করছেন। বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান অস্ট্রিয়াভিত্তিক বাংলা সংবাদমাধ্যম দৈনিক ইউরো সমাচারের সম্পাদক।
মাহমুদুর রহমান নয়ন কাউন্সিলর নির্বাচিত হওয়ায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বইছে। অনেকে শুভেচ্ছা জানাচ্ছেন তাকে।
পারিবারিক সূত্র জানায়, নয়ন ১৯৯৫ সালে ভিয়েনায় জন্মগ্রহণ করেন। এক বছর বয়সে পরিবারের সঙ্গে বাংলাদেশে ফেরেন তিনি। দেশে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে এরপর আবার পরিবারের সঙ্গে ভিয়েনায় চলে আসেন।
এখানে জার্মান ভাষায় তিনি লেখাপড়া শুরু করেন। হাইস্কুলে ফাইনাল পরীক্ষায় নয়ন প্রথম স্থান অর্জন করলে প্রতিষ্ঠানের পরিচালক তাকে ‘মডেল’ ঘোষণা করে সংবর্ধনা দেন। পরে নয়ন ভিয়েনার একটি খ্যাতনামা কলেজে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন।
ওই কলেজে পরপর দুবার ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হন নয়ন। পরে তিনি ব্রিটেনে গিয়ে উচ্চশিক্ষা লাভ করে আবার ভিয়েনায় ফিরে আসেন। এখানে ফিরে এসে চাকরির পাশাপাশি স্থানীয় রাজনীতিতে যোগ দেন তিনি।
প্রবাসে বাংলাদেশি তরুণদের নিয়ে নয়ন বলেন, প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি তরুণদের নিজেদের কমিউনিটিতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি স্থানীয় রাজনীতিতেও সম্পৃক্ত হওয়া জরুরি।
নিজের এ সফলতার পেছনে তিনি বাবা-মা এবং পরিবারের অন্যান্য সদস্যদের পাশাপাশি অস্ট্রিয়ায় বাংলাদেশি কমিউনিটির অবদানকে বিশেষভাবে স্মরণ করে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। #