Mon, Aug 28 2023 - 12:15:14 PM +06

চিকিৎসকের ১৮ বছরের কারাদণ্ড


News Image
এক পাকিস্তানি চিকিৎসককে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন মার্কিন আদালত। ইসলামিক স্টেটকে (আইএস) সহায়তা দেওয়ার চেষ্টার দায়ে অভিযুক্ত হওয়ার পর তাকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে।  মার্কিন জেলা বিচারক পল ম্যাগনুসন স্থানীয় সময় শুক্রবার মোহাম্মদ মাসুদ নামে ওই পাকিস্তানি চিকিৎসককে এ সাজা দেন। 
মার্কিন বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাসুদ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার ইচ্ছা নিয়ে একাধিক বিবৃতি দিয়েছেন এবং তিনি সংগঠন ও এর নেতার প্রতি আনুগত্য প্রকাশ করেছেন।
 তিনি সিরিয়ায় যুদ্ধ করার জন্য ইসলামিক স্টেটে যোগ দিতে চেয়েছিলেন।  মার্কিন মাটিতে তার হামলা চালানোর লক্ষ্য ছিল। ৩১ বছরের  মাসুদ এক বছর আগে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দেওয়ার চেষ্টা করার কথা স্বীকার করেছেন।
 
প্রসিকিউটররা বলেছেন, মাসুদ ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে জর্ডান হয়ে সিরিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। তারপরে মিনিয়াপলিস থেকে লস অ্যাঞ্জেলেসে উড়ে গিয়ে এমন একজনের সঙ্গে দেখা করার চেষ্টা করেন যে তাকে আইসিসের কাছে পৌঁছে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এজেন্টরা তাকে ১৯ মার্চ মিনিয়াপলিস বিমানবন্দরে তার ফ্লাইটে চেক ইন করার পরেই গ্রেফতার করে।