Wed, Oct 4 2023 - 9:00:54 PM +06

ধর্মীয় অনুভুতিতে আঘাতের অভিযোগে হিন্দু মহিলা গ্রেফতার


News Image

বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনো হিন্দু নারীর বিরুদ্ধে ধর্মঅবমাননা মামলা বা জেল হাজতে প্রেরন করার ঘটনা ঘটেনি।

পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে,বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনো হিন্দু নারীর বিরুদ্ধে ধর্মঅবমাননা মামলা বা জেল হাজতে প্রেরন করার ঘটনা আগে ঘটেনি।

পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে,বাগেরহাট জেলার রামপাল থানার গৌরম্ভা ইউনিয়নে ১নং ওয়ার্ডের রুপালী দাস ৪৫ বছর বয়স্কা মহিলা গত ২৪/০৯/২৩ তারিখ টিউবওয়েলে পানি আনতে গেলে সেখানে মোমেনা বেগম নামে এক মহিলা ছিল। মোমেনা বেগম অভিযোগ করেছে যে, রুপালী দাস ধর্ম অবমাননা করে কথা বলেছে। শুরু হলো রুপালী দাসের বিরুদ্ধে মিছিল। ২৫/০৯/২৩ স্হানীয় নেতৃবৃন্দ শালিস করে রুপালী দাসকে সকলের সামনে ক্ষমা চাইতে বললে ক্ষমা চায়। কিন্তু পরদিন ২৬/০৯/২৩ তারিখ মহিলারা মিছিল করে রুপালী দাসের বাড়ীতে যায়।পরে পুলিশ এসে রুপালী দাসকে নিয়ে যায়। ইয়াছিন খন্দকার (৩৩)বছর বয়স্ক একজন রুপালী দাসের বিরুদ্ধে পেনাল কোডের ১৫৩/২৯৮/৫০৬ ধারায় অভিযোগ করে এবং পুলিশ এই অভিযোগের ভিত্তিতে পুলিশ পেনাল কোডের  ১৫৪/ ২৯৮/৫০৬ ধারায় মামলা করে।

এই তিনটি ধারাই জামিনযোগ্য। এবং জামিন পাওয়া ছিলো আসামীর আইনগত অধিকার।তারপরে ও আদালত রুপালি দাসের নিরাপত্তার অযুহাত তুলে তাকে জেল হাজতে রাখার নির্দেশ দিয়েছে ।এতে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে মন্তব্য করেছেন আইনজ্ঞরা।