Contact For add

Mon, May 16 2022 - 6:56:18 AM +06 প্রচ্ছদ >> বিশেষ খবর

And after a while, the first lunar eclipse of the year is going to happenআর মাত্র কিছুক্ষণ পরেই ঘটতে চলেছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

আর মাত্র কিছুক্ষণ পরেই ঘটতে চলেছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

হলি টাইমস ডেস্ক:

 

 

১৬ই মে অর্থাৎ আজ সোমবার চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে।সকাল ৮.৫৯  থেকে সকাল ১০.২৩  পর্যন্ত হবে চলবে এই গ্রহন।

চন্দ্র গ্রহনের এই প্রভাব ভারতে দেখা যাবে না। তাই ভারতে সুতক কাল বৈধ হবে না। তবু ও গোলারকার এই পৃথিবীতে যেহেতু এই গ্রহন চলবে তাই এই সময়টুকু বিশেষ করে গর্ভবতী ও সকল শিশুদের মেনে চলা উচিত।

আজকের এই দিনটি বৈশাখ মাসের পূর্ণিমা তিথি। এই দিনে গৌতম বুদ্ধ ও জন্মগ্রহণ করে ছিলেন। তাই বৈশাখ পূর্ণিমা মানে বুদ্ধ পূর্ণিমা এবং বছরের প্রথম চন্দ্রগ্রহণ একইসঙ্গে ঘটবে। 

যখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়:

সূর্যের চারদিকে ঘোরার সময়  যখন পৃথিবী ঠিক তার সামনে আসে এবং চাঁদও একই সময়ে পৃথিবীর সামনে আসে। পৃথিবী সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে রাখে। এ কারণে চাঁদে সূর্যের আলো পৌঁছায় না। একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়।

ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাবে না। এমতাবস্থায় ভারতের ওপর এর বিশেষ কোনো প্রভাব পড়বে না। তবে এখনও ধর্মপ্রাণ লোকেরা চন্দ্রগ্রহণের সমস্ত আচার-অনুষ্ঠান মেনে চলেন। চন্দ্রগ্রহণের সময় লোকেদের নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করা উচিত।

প্রসঙ্গত, এ বছর দুটি চন্দ্রগ্রহণ হবে। আজ প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটছে। ভারতে ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহণকে অশুভ মনে করা হয়। এই সময়ে অনেক কাজ করায় নিষেধ রয়েছে । চন্দ্রগ্রহণ সবসময় পূর্ণিমার দিনে হয় কিন্তু প্রতি পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণ হতে পারে না। আসলে, যখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখন তাকে চন্দ্রগ্রহণ বলে সূতক কাল ভারতে অনুষ্ঠিত হবে না ।

গ্রহন শেষে যা করা উচিত:

ভারতে ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহন শেষ হওয়ার পর পবিত্র নদীতে স্নান করে দান করা উচিত।

যদি গঙ্গায় স্নান করা সম্ভব না হয় তবে স্নান করার সময় জলে ২-৩ ফোঁটা গঙ্গা জল যোগ করতে হবে।

চন্দ্রগ্রহণের সময় কোনো ধারালো ছুরি ব্যবহার করা উচিত হবে না।

গর্ভবতী মহিলারা সেলাই-বুনন করবেন না। ধারালো কোনো বস্তু ব্যবহার করবেন না।এই সময়ে, কোনো শুভ কাজ করবেন না বা ঈশ্বরের মূর্তি স্পর্শ করবেন না।এই সময়ে কেউ কোনো ধরনের শুভ কাজ করবেন না। 

সূতকের পর মন্দিরে রাখা মূর্তিগুলিকেও স্পস্পর্শ করা উচিত নয় এবং মন্দিরের দরজা বন্ধ করে দেওয়া উচিত।গ্রহনকালে রান্না ও খাওয়া উভয়ই নিষিদ্ধ।সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের ঘর থেকে বের ঘর থেকে বের হওয়া উচিত নয়।গর্ভবতী মহিলাদেরও গ্রহণের সময় ছুরি বা কাঁচি ব্যবহার করা উচিত নয়। 

গ্রহনকালে সূতক লাদার কারণে গঙ্গাজল থাকলে গঙ্গাজল দিয়  স্নান করুন   তবে স্নান করার পর একেবারেই চুল আঁচড়াবেন না।চন্দ্রগ্রহণের সময় গাছপালা স্পর্শ করাও এড়িয়ে চলা উচিত।গরু, মহিষ, ছাগলের দুধ বের করা উচিত নয়।

 

কোথায় দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ:

এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এর সূতক সময় এখানে কার্যকর হবে না। তবে দক্ষিণ- পশ্চিম ইউরোপ, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকার অনেক অংশ, প্রশান্ত মহাসাগর আটলান্টিক ও অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে। 

 

 



Comments

Place for Advertizement
Add