Contact For add

Mon, Nov 6 2023 - 1:23:40 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি আগ্রাসনের স্যাটেলাইট ছবি প্রকাশে বাধাগাজায় ইসরায়েলি আগ্রাসনের স্যাটেলাইট ছবি প্রকাশে বাধা

গাজায় ইসরায়েলি আগ্রাসনের স্যাটেলাইট ছবি প্রকাশে বাধা
যুদ্ধের তথ্য সংগ্রহের ক্ষেত্রে স্যাটেলাইটে তোলা ছবি বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ। কেননা এর মাধ্যমে যুদ্ধকবলিত এলাকায় সামরিক তৎপরতা জানার পাশাপাশি বাড়িঘর কতটা ধ্বংস হয়েছে, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে-সেসব তথ্যও জানা যায়। 
গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলার চালানোর পর, সেদিন থেকেই প্রতিশোধমূলক হামলা হিসেবে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচার বোমাবর্ষণ করে যাচ্ছে ইসরায়েল। টানা তিন সপ্তাহের ইসরায়েলি আগ্রাসনে গাজা উপত্যকায় ইতিমধ্যে প্রায় ১০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। 
সম্প্রতি গাজায় বিমান হামলা আরও জোরদার করার পাশাপাশি স্থল অভিযানও শুরু করেছে ইসরায়েল। আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন মুহূর্তে সংবামাধ্যমের কাছে গাজার স্যাটেলাইট ছবি সরবরাহ বন্ধ করে দিয়েছে স্যাটেলাইট কোম্পানিগুলো। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনী স্থল অভিযানের প্রস্তুতি কেমন, তা বোঝার জন্য স্যাটেলাইট ছবি গুরুত্বপূর্ণ। তবে প্ল্যানেট ল্যাবস নামক একটি স্যাটেলাইট প্রতিষ্ঠান গাজার উচ্চ-রেজ্যুলেশনের ছবি প্রকাশ করা বন্ধ করে দিয়েছে। 
প্ল্যানেট ল্যাবসের গ্রাহকরা মার্কিন নিউজ পোর্টাল সেমাফোরকে জানিয়েছেন, এমনকি উত্তর গাজার মাঝারি বা নিম্ন রেজ্যুলেশনের স্যাটেলাইট ছবিও প্রকাশ করছে না প্লানেট ল্যাবস। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সাবেক বিজ্ঞানীরা প্ল্যানেট ল্যাবসের প্রতিষ্ঠাতা। 
গাজার স্যাটেলাইট ছবিতে নিষেধাজ্ঞার কারণ জানায়নি প্ল্যানেট ল্যাবস। তবে সেমাফোরের প্রতিবেদনে বলা হয়েছে, গাজার স্যাটেলাইট ছবিগুলো মার্কিন সামরিক কর্মকর্তাদের উদ্বিগ্ন করছে। কেননা গত ১৯ অক্টোবর নিউ ইয়র্ক টাইসের একটি প্রতিবেদনে স্যাটেলাইটের যে ছবি প্রকাশ করা হয়েছিল, সেখানে গাজা উপত্যকায় ইসরায়েলি ট্যাংকের অবস্থান স্পষ্ট বোঝা গিয়েছিল।
প্ল্যানেট ল্যাবসের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিসও উল্লেখযোগ্য সময় বিলম্বে গাজার ছবি প্রকাশ করছে।
 


Comments