Contact For add

Mon, Nov 6 2023 - 1:26:40 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে অর্থনৈতিক বন্ধন গড়ছে লাতিন আমেরিকা ও মার্কিনিরাচীনকে ঠেকাতে অর্থনৈতিক বন্ধন গড়ছে লাতিন আমেরিকা ও মার্কিনিরা

চীনকে ঠেকাতে অর্থনৈতিক বন্ধন গড়ছে লাতিন আমেরিকা ও মার্কিনিরা
পশ্চিমের দেশগুলোতে প্রয়োজনীয় পণ্য সরবরাহের চ্যানেল শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্র, কানাডা, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান নেতারা। চীনকে মোকাবিলা ও আঞ্চলিক অভিবাসন রোধে এরই মধ্যে দেশগুলো কাজ শুরু করেছে বলেও জানান তারা। শুক্রবার হোয়াইট হাউজে বার্বাডোস, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, পেরু, মেক্সিকো ও পানামার নেতারা বৈঠকে মিলিত হন। এতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
উদ্বোধনী সভায় আমেরিকাস পার্টনারশিপ ফর ইকোনমিক প্রোসপারটির (এপিইপি) নেতারা এই অঞ্চলে, পরিচ্ছন্ন শক্তি সরবরাহ, চিকিৎসা সামগ্রী ও সেমি কন্ডাকটরসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহে সম্মত হন। এছাড়াও তারা আঞ্চলিক বাণিজ্য সংযোগ সম্প্রসারণের অঙ্গীকার ব্যক্ত করেন। ইসরায়েল-হামাস ও ইউক্রেন যুদ্ধের কারণে কিছুটা বেকায়দায় থাকলেও আশাবাদী হয়ে এ বৈঠক শুরু করেন বাইডেন।
 তিনি বলেন, আমেরিকা মহাদেশের অবিশ্বাস্য অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানো ও পশ্চিম গোলার্ধকে অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে প্রতিযোগিতামূলক অঞ্চলে পরিণত করার জন্য এ সম্মেলন করা হচ্ছে। চীনের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমাদের আশপাশের অনেক প্রতিবেশী ঋণের ফাঁদ সম্পর্কে সচেতন। আমরা সেখানে অবকাঠামো ও আন্তঃউন্নয়নে স্বচ্ছ পদ্ধতির বিকাশ করতে চাই।
 ২০২৫ সালে ফের কোস্টারিকায় এ বৈঠক করা হবে বলে নেতারা সম্মত হন। এছাড়াও প্রতি দুই বছরে একটি করে সম্মেলন করার কথা জানান তারা। মার্কিন কর্মকর্তারা বলছেন, নিজের দেশের নাগরিকদের সুবিধা বৃদ্ধি করতে নিজেদের উন্নয়ন ঘটাতে হবে। অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের মধ্য দিয়ে মার্কিন-মেক্সিকো সীমান্তে অভিবাসন সমস্যা সমাধানের চেষ্টা করা হবে।
 এক কর্মকর্তা জানান, এপিইপির ছয় দেশ (কোস্টারিকা, ইকুয়েডর, কলম্বিয়া, পেরু, চিলি ও পানামা) পশ্চিম গোলার্ধের বাস্তুচ্যুত মানুষদের আইনি মর্যাদা দেওয়ার প্রস্তাব করেন। সাম্প্রতিক বছরে রেকর্ডসংখ্যক অভিবাসী মার্কিন-মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধভাবে দেশ ছাড়ছেন। 
 হোয়াইট হাউজ বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, দক্ষিণ কোরিয়া ও স্পেন বিষয়টি নিয়ে কাজ করছে। এজন্য ৪৮ মিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। সূত্র: ইউএস নিউজ


Comments