Contact For add

Mon, Nov 27 2023 - 12:01:27 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

ছিনতাইয়ের কবলে পরেছে ইসরায়েলি জাহাজছিনতাইয়ের কবলে পরেছে ইসরায়েলি জাহাজ

ছিনতাইয়ের কবলে পরেছে ইসরায়েলি জাহাজ
ছিনতাইয়ের কবলে পড়া’ ইসরায়েলি জাহাজ উদ্ধারের দাবি করেছে মার্কিন বাহিনী। তাদের দাবি, মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ এডেন উপসাগরে সশস্ত্র ব্যক্তিদের দ্বারা জব্দ হওয়া ওই বাণিজ্যিক জাহাজটির ‘বিপৎকালীন ডাকে’ সাড়া দিয়ে সেটিকে উদ্ধার করেছে।  জাহাজটি এখন নিরাপদ। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ‘সেন্ট্রাল পার্ক’নামের জাহাজটি ফসফরিক অ্যাসিড বহন করছিল। তবে জাহাজে হামলাকারী কারা ছিল তাদের বিষয়ে কিছু বলেন মার্কিন কর্মকর্তারা। বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানায়, ইউএসএস ম্যাসন মিত্র জাহাজের সহায়তায় আক্রমণকারীদের হাত থেকে বাণিজ্যিক জাহাজটি ছেড়ে নেওয়া হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ‘সেন্ট্রাল পার্ক’ এর মালিকানায় রয়েছে ইসরায়েলি ধনকুবের এইয়াল অফারের মালিকানাধীন জোডিয়াক গ্রুপ। এর আগে জোডিয়াক মেরিটাইম শিপ ম্যানেজমেন্ট কোম্পানি জানায়, তাদের একটি ট্যাংকার ইয়েমেন উপকূলে ‘ছিনতাই’ হয়েছে। লন্ডন-ভিত্তিক জোডিয়াক এক বিবৃতিতে জানিয়েছে, তাদের জাহাজটিতে ২২ জন ক্রু রয়েছে এবং তারা তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত। জাহাজটি একজন তুর্কি ক্যাপ্টেনের অধীনে চলছিল এবং এর ক্রুরা রাশিয়া, ভিয়েতনাম, বুলগেরিয়া, ভারত, জর্জিয়া ও ফিলিপাইনের নাগরিক। জাহাজটিতে ফসফরিক এসিড বোঝাই রয়েছে বলে কোম্পানিটি জানিয়েছে। গ্লোবাল মেরিটাইম রিস্ক ম্যানেজমেন্ট কোম্পানি- অ্যাম্ব্রে জানিয়েছে, মার্কিন নৌবাহিনী ওই এলাকায় অভিযান চালানোর চেষ্টা করছে এবং অন্যান্য জাহাজকে ওই এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। ইয়েমেনের রাজধানী এডেনে সৌদি-পন্থী সরকার ক্ষমতায় থাকলেও দেশটির বিশাল এলাকা হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে। হুথি যোদ্ধারা গাজায় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি একাত্মতা ঘোষণা করে তাদের সঙ্গে চলমান যুদ্ধে যোগ দিয়েছে।
হুথি আন্দোলন বলেছে, ইয়েমেন উপকূল দিয়ে চলাচলকারী প্রতিটি ইসরায়েলি জাহাজ হবে তাদের বৈধ টার্গেট। অ্যাম্ব্রে জানিয়েছে, ‘ছিনতাইকারীরা’ সেন্ট্রাল পার্ক জাহাজটিকে ইয়েমেনের হুদায়দা বন্দরে যাওয়ার নির্দেশ দিয়ে বলেছে, এটি সেদিকে না গেলে জাহাজটির ওপর হামলা করা হবে।
এর আগে গত শুক্রবার ভারত মহাসাগরে ইসরায়েলি মালিকানাধীন একটি বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা হয়েছে।  তারও আগে গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে হুথি যোদ্ধারা ইসরায়েলি মালিকানাধীন ‘গ্যালাক্সি লিডার’ নামক গাড়ি পরিবহনকারী একটি জাহাজ আটক করে। জাহাজটি এবং এর ৫২ জন ক্রুর সবাই এখনও ইয়েমেনের হুদায়দা বন্দরে আটক রয়েছে। ইহুদিবাদী ইসরায়েল ওই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
এর আগে ইরান হুমকি দিয়ে বলেছিল যে, ইহুদিবাদী সেনারা গাজা উপত্যকার ওপর পাশবিক আগ্রাসন বন্ধ না করলে এই যুদ্ধ মধ্যপ্রাচ্যব্যাপী ছড়িয়ে পড়বে। 
 
সূত্র: রয়টার্স


Comments