Contact For add

Mon, Jan 8 2024 - 2:17:06 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

মোদিকে কটুক্তি করায় মালদ্বীপে তিন মন্ত্রী বরখাস্তমোদিকে কটুক্তি করায় মালদ্বীপে তিন মন্ত্রী বরখাস্ত

মোদিকে কটুক্তি করায় মালদ্বীপে তিন মন্ত্রী বরখাস্ত
সম্প্রতি ভারতের ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লক্ষদ্বীপে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদি।সেই সফরের বেশ কিছু ছবি এবং ভিডিওর মাধ্যমে নরেন্দ্র মোদির বিরুদ্ধে ‘আপত্তিকর মন্তব্য’ করেন মালদ্বীপের তিনজন মন্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করা হয় সেই ভিডিও।
নরেন্দ্র মোদির বিরুদ্ধে ‘আপত্তিকর মন্তব্য’ করার অভিযোগে তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে মালদ্বীপ সরকার।  
 
মালদ্বীপের একাধিক বিরোধী নেতা-মন্ত্রীদের শাস্তি দেওয়ার দাবিতে সরব হলে এই তিন জনকে বরখাস্ত করা হয়।
এই তিন জন মন্ত্রী হলেন মরিয়ম শিউনা, মালশা শরিফ এবং মাহজ়ুম মাজিদ।
 ওই মন্ত্রীরা সেই সব ছবি-ভিডিওতে মোদীকে ‘সং’, ‘সন্ত্রাসী’, ‘ইসরায়েলের পুতুল’ বলে মন্তব্য করেন। 
 
প্রাথমিকভাবে তিন মন্ত্রীর এইসব মন্তব্যের বিষয়টি এড়িয়ে গিয়েছিলেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। কিন্তু প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাসিদ, মহম্মদ সলিহ-সহ একাধিক বিরোধী নেতা এই ঘটনায় কঠোর পদক্ষেপ নিতে বলেন। তাদের দাবি ভারতের মতো ‘বন্ধু দেশে’র প্রধানমন্ত্রী সম্পর্কে বিদ্রুপাত্মক মন্তব্য দ্বিপাক্ষিক সম্পর্কে বড় প্রভাব ফেলতে পারে।
 
মালদ্বীপের রাজনীতিতে মুইজ্জু ‘চিনপন্থী’ এবং সলিহ ‘ভারত ঘেঁষা’ হিসেবে মনেকরা হয়। সলিহ ক্ষমতায় থাকাকালে ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতি গ্রহণ করেছিলেন বিপরীতে মুইজ্জু তার দেশ থেকে ভারতীয় সেনাদের উচ্ছেদ করার গোষণা দিয়েই ক্ষমতায় এসেছেন।        
 
মালদ্বীপের সব প্রেসিডেন্টেরই নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফর করেছেন ভারতে। কিন্তু সেই নিয়মে ব্যত্যয় ঘটিয়ে নয়াদিল্লির আগে বেজিং সফরে যেতে চলেছেন মুইজ্জু। এমন প্রক্ষাপটে মোদি ইস্যুতে তিন মন্ত্রীকে বরখাস্ত করে মুইজ্জু কি নতুন বার্তা দিতে চাইছেন তাই এখন দেখার বিষয়।খবর ডয়চে ভেলের।  


Comments