হলি টাইমস রিপোর্ট :

সন্ধে গড়াতেই স্থানীয় পুলিশের কাছে খবর গেল অন্ধকারে দেওয়াল টপকে দু’জনকে জম্মু বিমানঘাঁটিতে ঢুকতে দেখা গিয়েছে। এর পর এক মুহূর্তও নষ্ট না করে কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয় বিমানঘাঁটি। রাতভর চলে তল্লাশি। সেনা সূত্রের খবর, এই সংক্রান্ত জিজ্ঞাসাবাদ করার জন্য এক জনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার রাতের ঘটনা। স্থানীয় সূত্রের খবর, জম্মু বিমানঘাঁটি থেকে কিছু দূরেই খেলছিল কয়েকটি ছেলে। তারাই দেওয়াল টপকে দু’জনকে বিমানঘাঁটিতে ঢুকতে দেখে বলে দাবি করেছে ওই ছেলের দল। স্থানীয় বাসিন্দাদের সে কথা জানালে তাঁরা গিয়ে খবর দেন পুলিশে। এর পরেই বিমানঘাঁটি জুড়ে তল্লাশির ব্যবস্থা করা হয়। খবর পেয়ে তত ক্ষণে সেখানে পৌঁছে যান বায়ুসেনা, সিআরপিএফ, বিমানবন্দর কর্তৃপক্ষ এবং পুলিশের উচ্চকর্তারা। সার্চলাইট লাগানো হেলিকপ্টার দিয়ে রাতভর তল্লাশি চলে। অতিরিক্ত বাহিনী এনে ঘিরে দেওয়া হয় বিমানঘাঁটি। বুধবার এক পুলিশকর্তা বলেন, ‘‘মঙ্গলবার রাতে বিমানঘাঁটিতে সন্দেহজনক গতিবিধির খবর পেয়েই তল্লাশি অভিযান চালানো হয়েছে।’’ বিষয়টি নিয়ে জেরা করার জন্য এক জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি। সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকে যে ভাবে বার বার সেনাঘাঁটিতে আক্রমণ করার জন্য মুখিয়ে আছে জঙ্গিরা, তাতে এই ঘটনায় বিমানঘাঁটির আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

অন্য দিকে, বিচ্ছিন্নতাবাদীদের ডাকা ধর্মঘট অমান্য করে ধীরে ধীরে ছন্দে ফিরছে কাশ্মীর। সূত্রের খবর, দিনে দিনে আরও বেশি মানুষ কাজের জন্য বেরোচ্ছেন। বুধবার সেই সংখ্যাটা চোখে পড়ছে। আগের তুলনায় রাস্তায় যান চলাচলও হচ্ছে বেশি। যদিও এ দিন অধিকাংশ দোকানপাটই বন্ধ ছিল। সেনাবাহিনীর কড়া নজরদারি এলাকার মানুষজনকে অনেকটাই সাহস জোগাচ্ছে।  খবর আনন্দবাজার পত্রিকা