Contact For add

Tue, Nov 28 2023 - 4:22:37 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

ভারতে টানেল দুর্ঘটনা; শ্রমিকদের কাছে উদ্ধারকারী দলভারতে টানেল দুর্ঘটনা; শ্রমিকদের কাছে উদ্ধারকারী দল

ভারতে টানেল দুর্ঘটনা; শ্রমিকদের কাছে উদ্ধারকারী দল
আর কিছু সময়ের মধ্যেই ভারতের উত্তরাখন্ডের উত্তরকাশীর সিল্কিয়ারা টানেল থেকে বের করা হতে চলেছে ৪১ জন শ্রমিককে। তার পরেই তাদের নিয়ে যাওয়া হবে জেলা হাসপাতালে। সেখানে শ্রমিকদের ভর্তি করাতে যাতে খুব বেশি দেরি না হয়, তাই টানেল থেকে হাসপাতাল পর্যন্ত তৈরি করা হয়েছে গ্রিন করিডোর। টানেল থেকে বের করার পর অ্যাম্বুলেন্সে করে শ্রমিকদের নিয়ে যাওয়া হবে উত্তরকাশীর জেলা হাসপাতালে।
 
মঙ্গলবার দুপুরে টানেলের বাইরে একে একে এসে পৌঁছেছে অ্যাম্বুলেন্স। প্রস্তুত রয়েছেন জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। তারা টানেল থেকে উদ্ধার করে আনবেন শ্রমিকদের। এরপর প্রাথমিক স্বাস্থ্যপরীক্ষার পর অ্যাম্বুলেন্সে করে পৌঁছে দেবেন উত্তরকাশীর জেলা হাসপাতালে।
 
টানেল থেকে ওই হাসপাতালে দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার। জেলা হাসপাতালের পাশে অস্থায়ী হেলিপ্যাড তৈরি করে চপারের ব্যবস্থা রাখা হয়েছে। কোনো শ্রমিকের অবস্থার অবনতি হলে তাকে দ্রুত উড়িয়ে নিয়ে গিয়ে হৃষীকেশের এমস হাসপাতালে ভর্তি করানো হবে। সেখানেই চলবে চিকিৎসা।
 
প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তরকাশী জেলা হাসপাতালে ট্রমা কেয়ার ইউনিট, আইসিইউ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। শরীরে পাশাপাশি মনের চিকিৎসাও চলবে শ্রমিকদের।
 
গত ১২ নভেম্বর থেকে সিল্কিয়ারা টানেলে আটকে আছেন শ্রমিকেরা। সেই থেকে বিভিন্ন উপায়ে চলছে উদ্ধারের চেষ্টা। একটি পরিকল্পনা ব্যর্থ হলে অন্য পরিকল্পনা গ্রহণ করে এগিয়েছে উদ্ধারকাজ। শেষ পর্যন্ত ইঁদুরের মতো গর্ত খনন করে উদ্ধারকাজ চালানো হয়েছে। যন্ত্রের পরিবর্তে হাত দিয়েই হয়েছে খননকাজ। তা সফলও হয়েছে। মঙ্গলবার দুপুরে টানেলের বাইরে পৌঁছেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্করসিংহ ধামী।


Comments