Contact For add

Tue, Jun 15 2021 - 2:34:47 PM +06 প্রচ্ছদ >> শিক্ষা

The rainy season has startedআজ থেকে শুরু হলো ঋতুর রানীর দিন

আজ থেকে শুরু হলো ঋতুর রানীর দিন
সাগরিকা মন্ডল:
 
 
ভোরের এক পশলা বৃষ্টি মাধ্যমেই রাজধানীতে শুরু হলো আজ প্রেমময়-উচ্ছল বর্ষাঋতু। আকাশটা সকাল থেকেই গুরুগম্ভীর যদিও ১১টার পর থেকে অনেকটা আলো ছড়িয়েছে সূর্য আবহওয়া যাই হোক না কেন আষাঢ় ঋতুর আবির্ভাবের মধ্য দিয়ে বর্ষাকাল শুরু হয়ে গেছে। এই মৌসুমের রীতি অনুযায়ী বৃষ্টি বাদলেই মুখর থাকবে আষাঢ়  ঋতু।
 
বাংলাদেশে প্রতিটি ঋতুর রয়েছে পৃথক বৈচিত্র্য। মূলত ঋতুবৈচিত্র্যের কারণেই বাংলাদেশকে অন্যসব দেশ থেকে  ভিন্নভাবে চেনা যায় । রূপ, রঙ আর ঋতুবৈশিষ্ট্যের ভিন্নতায় প্রতিটি ঋতুই প্রকৃতিকে সাজায় তার আপন মহিমায়। ঋতুর রানি বর্ষাকাল বাংলাদেশের ঋতুচক্রের দ্বিতীয়। বৃষ্টিস্নাত উজ্জ্বল সবুজের স্নিগ্ধতার পরশে প্রাকৃতিক রূপ-বৈচিত্র্যে অপরূপ ঋতু বর্ষা কমবেশি সবারই প্রিয়।
 
আবহাওয়াবিদরা যদি ও মঙ্গলবার থেকে তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন। প্রতিদিনই মাঝারি ভারী বৃষ্টি কম বেশি হচ্ছে। তবু ও আজ সকালটা ছিলো অন্য রকম ঋতুর রানীর আগমনটাই হয়েছিল এক পশলা বৃষ্টি দিয়ে।
বর্ষাবিহীন বাংলাদেশ ভাবাই যায় না।বর্ষার প্রবল বর্ষণে নির্জনে ভালোবাসার সাধ জাগে, চিত্তচাঞ্চল্য বেড়ে যায়।বৃষ্টির দিন এলে গ্রামের নদী নালা পুকুরে জল জমে থই থই করে। নদীর তীর উপচে কখনও বা ধেয়ে আসে বন্যা। তখন গ্রামের সাধারণ লোকজনের কষ্টের শেষ থাকে না।
তারপরও বর্ষা মানুষের কাছে আকাঙ্ক্ষার।কারণ, সবুজের সমারোহে, মাটিতে নতুন পলির আস্তরণে বর্ষা আনে জীবনেরই বারতা।  
 


Comments

Place for Advertizement
Add