Contact For add

Thu, May 4 2023 - 11:18:52 AM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

ব্যাংকের সম্পদ ব্যবস্থাপনা নিয়ে আগ্রহ বেশি আইএমএফেরব্যাংকের সম্পদ ব্যবস্থাপনা নিয়ে আগ্রহ বেশি আইএমএফের

ব্যাংকের সম্পদ ব্যবস্থাপনা নিয়ে আগ্রহ বেশি আইএমএফের
দেশের ব্যাংকগুলোর অ্যাসেট ম্যানেজমেন্ট বা সম্পদ ব্যবস্থাপনা নিয়ে বাড়তি আগ্রহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)। সংস্থাটি বাংলাদেশের ব্যাংক সম্পদ ব্যবস্থানা নিয়ে গৃহীত পদক্ষেপ, বাস্তবায়ন পদ্ধতি এবং বর্তমান অবস্থার বাস্তব চিত্র জানতে চেয়েছে।
 
একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া পদক্ষেপ প্রয়োগে বিদ্যমান বাধা ও তা উত্তরণে বিশেষ ব্যবস্থাও খতিয়ে দেখবে আইএমএফ।বুধবার (৩ মে) ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকে এ নিয়ে একটি প্রস্তাব দেয়। কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
 
বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়, দেশের ব্যাংকগুলোর বিনিয়োগ, তার বিপরীতে প্রকৃত মর্টগেজ, খেলাপি ঋণের জন্য বিধিবদ্ধ প্রভিশন সংরক্ষণ, মূলধন ও মুদ্রানীতি প্রভৃতি বিষয়ে তথ্য চেয়েছে আইএমএফ প্রতিনিধি দল। এ দিন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিট ডেপুটি গভর্নরের নেতৃত্বে টিম সদস্যরা স্ব স্ব অবস্থান থেকে প্রতিনিধিদলের সামনে সম্পদ ব্যবস্থানার সারসংক্ষেপ তুলে ধরেন।বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, মূল্যস্ফীতি, বাজার ভিত্তিক সুদহার এবং আমানতকারীদের সুরক্ষা ইস্যু। আইএমএফকে জানানো হয় ব্যাংকের খেলাপি ঋণ কমানো এবং ব্যাংকের পরিচালনা পরিষদের পরিচালকদের ক্ষমতার অপব্যবহার বন্ধ, ব্যাংক কোম্পানি আইন সংস্কারসহ সংশ্লিষ্ট নীতি ও প্রজ্ঞাপনের বিষয়ে।
 
বৈঠকে অংশ নেওয়া বাংলাদেশে ব্যাংকের এক কর্মকর্তা বলেন, ব্যাংকের খেলাপি ঋণ বিষয়ে আইএমএফ খুবই সংবেদনশীল। খেলাপি ঋণ কমাতে কেন্দ্রীয় ব্যাংকের চলমান কার্যক্রম সম্পর্কে জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এসময় বাংলাদেশ ব্যাংক যে খেলাপি ঋণ কমাতে নিয়মিত তদারকি করছে সে বিষয়টি তুলে ধরা হয়। বাড়তি নজরদারি রেখেছে সরকারি ব্যাংকে। এসব ব্যাংকের ঋণ কমাতে তাদের সঙ্গে এমওইউ করা হয়েছে, সেটিও জানানো হয়।
 
আইএমএফ’র ৪৭০ কোটি ডলার ঋণের ১ম কিস্তির ঋণের অর্থের ব্যবহার, জিডিপি, অর্থনীতির ব্যবস্থাপনা অগ্রগতি আইএমএফ’র সামনে তুলে ধরা হয়। এছাড়া তাদের শর্ত বাস্তবায়নে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক।বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, আইএমএফ’র স্টাফ ভিজিট নিয়মিত কাজ। সদস্য সব রাষ্ট্রের সঙ্গে চুক্তির আলোকে নিয়মিত তদারকি করে থাকে সংস্থাটি। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে অর্থনৈতিক সূচকগুলোর হালনাগাদ তথ্য নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অগ্রগতি অর্জন সম্ভব হবে বলেও জানানো হয় আইএমএফ প্রতিনিধি দলকে।


Comments

Place for Advertizement
Add