Contact For add

Mon, May 8 2023 - 10:43:15 AM +06 প্রচ্ছদ >> অর্থ ও বাণিজ্য

বিজিএমইএ সভাপতির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎবিজিএমইএ সভাপতির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বিজিএমইএ সভাপতির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস রোববার (৭ মে) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দূতাবাসের কর্মকর্তারা।
বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামসহ অন্য নেতা ও পরিচালকরা বৈঠকে উপস্থিত ছিলেন।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার লক্ষ্যে পারস্পরিক স্বার্থ সংক্রান্ত বিভিন্ন ইস্যু, বিশেষ করে মার্কিন বাজারে উচ্চমানের পোশাকসহ পোশাক রপ্তানি বাড়াতে যুক্তরাষ্ট্র কীভাবে বাংলাদেশকে সহায়তা করতে পারে, তা নিয়ে বৈঠকে আলোচনা হয়।
বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের তৈরিপোশাক শিল্প কীভাবে কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি সাধন করেছে তার বর্ণনা দিয়ে বলেন, এই অর্জনগুলোর কারণে বাংলাদেশের তৈরিপোশাকের প্রতি বৈশ্বিক ক্রেতাদের আস্থা বৃদ্ধি পেয়েছে।
তিনি শ্রম অধিকার ও কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে আইনি সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি সম্পর্কেও মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করেন।
এছাড়া পোশাক শ্রমিকদের নিম্নতম মাসিক মজুরির জন্য বাংলাদেশ সরকার কর্তৃক নিম্নতম মজুরি বোর্ড গঠনের বিষয়েও রাষ্ট্রদূতকে অবহিত করেন ফারুক হাসান।
মার্কিন যুক্তরাষ্ট্র্র থেকে আমদানি করা তুলা দিয়ে প্রস্তুতকৃত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা প্রদানের জন্য মার্কিন সরকারকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, এতে বাংলাদেশের পোশাক রপ্তানিকারকরা এবং মার্কিন তুলা চাষিরা, উভয়েই উপকৃত হবে।
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করার ক্ষেত্রে বিশাল অগ্রগতি সাধনের জন্য বাংলাদেশের পোশাক শিল্পের প্রশংসা করেন। অর্জনগুলোকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ওপর জোরালোভাবে গুরুত্বারোপ করেন তিনি
বাংলাদেশের পোশাক শিল্প আগামী দিনেও উন্নয়নের ধারা অব্যাহত রাখবে বলে তিনি আশা ব্যক্ত করেন।


Comments

Place for Advertizement
Add